প্রযুক্তিপণ্য নির্মাতাদের গন্তব্য বাংলাদেশ : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবান্ধব নীতির কারণে দেশি-বিদেশি প্রযুক্তিপণ্য নির্মাতাদের নতুন গন্তব্যস্থল হিসেবে পরিচিতি পেয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টেকশহর ডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০১৭ এর উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের প্রযুক্তিপণ্য উৎপাদনের ৯৪টি যন্ত্রাংশের ওপর এক শতাংশ আমদানি শুল্ক ঘোষণা করার পরে দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রযুক্তি বাংলাদেশে পণ্য উৎপাদনে বিনিয়োগ বাড়াচ্ছে।’

দৈনন্দিন জীবনে অত্যাধুনিক মুঠোফোনের ব্যবহার উল্লেখ করে পলক বলেন, ‘দেশে বর্তমানে ১০ কোটি মুঠোফোন ব্যবহারকারীর মধ্যে পাঁচ কোটি স্মার্টফোন ব্যবহার করেন।

তিনি বলেন, ‘স্মার্টফোন এখন আধুনিক জীবনের অবিচ্ছেদ্য অঙ্গে পরিণত হয়েছে। প্রতিদিনকার জীবনের প্রায় সব কাজগুলোই এখন স্মার্টফোনে সেরে ফেলা হচ্ছে।

দেশে মোবাইল উৎপাদনের কারখানা স্থাপনের জন্য বিভিন্ন মোবাইল ব্র্যান্ড কোম্পানির প্রতিনিধিদের আহ্বান জানিয়ে পলক আরও বলেন, ‘মোবাইলের খুচরা যন্ত্রাংশে শুল্ক কমানোয় বেশ কয়েকটি ব্র্যান্ড ইতোমধ্যে দেশে কারখানা স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে। ইতোমধ্যে দেশে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্য, রেফ্রিজারেটর, ওভেন এবং স্মার্ট টিভি তৈরির কারখানা স্থাপন করেছে। আমরা চাই তারা দেশেও মোবাইল কারখানা তৈরি করুক।’

অনুষ্ঠানে বক্তব্য দেন থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দা মুনা তাসনিম। উদ্বোধনী অনুষ্ঠানে টেকশহর ডটকম স্মার্টফোন ও ট্যাব মেলার আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন হুয়াওয়ের বিপণন ব্যবস্থাপক লি ডং, স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক স্যাংওয়ান ইউন, এডিসন গ্রুপের (সিম্ফনি মোবাইল) বিপণন পরিচালক আশরাফুল হক, উই স্মার্ট সল্যুউশনের ব্র্যান্ডিং ও কমিউনিকেশন বিভাগের উপ-মহাব্যবস্থাপক মুনতাসির আহমেদ।

এডাটার পরিবেশক গ্লোবাল ব্র্যান্ডের মহাব্যবস্থাপক সমীর কুমার দাস, অপ্পো বাংলাদেশ কমিউনিকেশন ইকুইপমেন্ট কো লিমিটেডের মার্কেটিং ও ব্র্যান্ডিং বিভাগের প্রধান ব্রুস লি, শাওমি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা দেওয়ান কানন, র্যাং গস ইলেক্ট্রনিক্স লিমিটেডের মার্কেটিং বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক জানে আলম।

Facebook Comments
(Visited 3 times, 1 visits today)





Related News

  • নাসার সেই চাকরি চায় ৯ বছরের বালক
  • ফেসবুকে কার বেতন কত
  • ফেসবুকে মিলছে চাকরি
  • ফেসবুকের নতুন অ্যালগরিদম।
  • প্রযুক্তিপণ্য নির্মাতাদের গন্তব্য বাংলাদেশ : পলক
  • ৫৭ ধারার মামলার আসামিকে চেনেন না বাদী!
  • ১৬ বছরেই গুগলে চাকরি, বেতন ১২ লাখ
  • ৫৭ ধারায় মামলা নিতে পরামর্শ লাগবে পুলিশ সদর দফতরের
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *