ফেসবুকে মিলছে চাকরি

মন্দার বাজারে চাকরি মিলেছে ফেসবুকে এমন কথা হয়ত বিশ্বাস করা কঠিন। কিন্তু এটাই এখন হচ্ছে। ইংরেজিতে ভাল দক্ষতা থাকলে আকর্ষণীয় বেতনে সহজেই চাকরি মিলছে ফেসবুকের মাধ্যমে।

সম্প্রতি বেসরকারি প্রতিষ্ঠান কাজী আইটি সেন্টার চাকরির এ সুযোগ করে দিচ্ছে। বেশ কয়েকজন যুবক এ প্রতিষ্ঠানের মাধ্যমেই চাকরি পেয়েছেন বলে জানা গেছে।

সম্প্রতি চাকরি পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানে সম্মান শেষ করা শামসুল আলম। তিনি বলেন, কাজী আইটি সেন্টারের ফ্যান পেজে একটি পোস্ট দেখে আগ্রহ তৈরি হয়। পোস্টে প্রশ্ন ছিল কেন তুমি সেরা (হোয়াই ইউ আর আউটস্ট্যান্ডিং)। নিজেকে সেরা মনে করার কারণ উল্লেখ্য করে কমেন্ট করি। অনেকের মধ্যে তার কমেন্টটি পছন্দ হয় প্রতিষ্ঠান প্রধানের।

তিনি আরও বলেন, এরপর যুক্তরাষ্ট্র থেকে ফেসবুক লাইভে ফোন আসে। কিছু প্রশ্ন করে ইংরেজিতে। প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন আরও অনেকেই। তবে সবচেয়ে স্মার্ট উপস্থাপনা ও ভাল ইংরেজি জানার কারণে প্রথমে মোবাইল বিজয়ী হই। পরে আরেক ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরির সুযোগ পাই।

শামসুল বলেন, এভাবে চাকুরি পাব তা স্বপ্নেও ভাবিনি। শুধু ইংরেজিতে ভাল কমিউনিকেশন স্কিল থাকাতে এ সুযোগ হয়েছে। পদার্থে পড়ে সাধারণত কর্পোরেট জব কম হয়। তবে আমি প্রমাণ করতে চাই শুধু এমবিএ পাস করলেই জগতে ভাল করা যাবে, এটা ঠিক নয়।

সংশ্লিষ্টরা বলছেন, অনেকের মুখে প্রায়ই শোনা যায় সমাজকে ধ্বংস করছে ফেসবুক। আবার পরীক্ষা শেষে বহু শিক্ষার্থী মনে করেন ফেসবুক ছেড়ে যদি পড়াশোনায় একটু বেশি সময় দিলে ফলাফল আরও ভাল হত। ফেসবুক নিয়ে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মন্তব্যগুলো প্রায় সব ক্ষেত্রেই নেতিবাচক। যদিও প্রযুক্তির এই যুগে ফেসবুকে আইডি নেই এটা ভাবাও কঠিন।

এ বিষয়ে কাজী আইটি সেন্টারের সিইও মাইক কাজী বলেন, কয়েকজনকে এ প্রক্রিয়ায় চাকরি দেয়া হয়েছে। আরও কয়েকজন প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, কাজী আইটি সেন্টার লিমিটেডের প্রধান অফিস যুক্তরাষ্ট্রে। রাজধানীর নিকুঞ্জে তাদের বাংলাদেশ অফিস। এছাড়াও রাজশাহীতে তাদের শাখা অফিস এরই মধ্যে কার্যক্রম শুরু করেছে।

তিনি আরও বলেন, চাকরি সুযোগ আছে, কিন্তু যোগ্যতা সম্পন্ন লোক পেতেই এ অভিনব কৌশল। কাজী আইটির প্রায় সব কাজই যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে। তাই এসব কাজে ইংরেজি জানা লোক প্রয়োজন। পাশাপাশি প্রচুর গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করতে হয় বিধায় উপস্থিত বুদ্ধি সম্পন্নও হতে হয়।

কাজী বলেন, শিক্ষা ব্যবস্থায় ইংরেজিকে আরেকটু গুরুত্ব দিলে চাকরি পেতে অনেক সহজ হত শিক্ষার্থীদের। তবে যেকোনো শিক্ষার্থী নিজেকে যোগ্য মনে করলে কাজী আইটি সেন্টারের ফ্যান পেজ অথবা ওয়েবপেজে (www.facebook.com/kazitbd) আবেদন করতে পারবে। পরে তাদের সঙ্গে যোগযোগ করা হবে বলে তিনি জানান।

Facebook Comments
(Visited 3 times, 1 visits today)





Related News

  • নাসার সেই চাকরি চায় ৯ বছরের বালক
  • ফেসবুকে কার বেতন কত
  • ফেসবুকে মিলছে চাকরি
  • ফেসবুকের নতুন অ্যালগরিদম।
  • প্রযুক্তিপণ্য নির্মাতাদের গন্তব্য বাংলাদেশ : পলক
  • ৫৭ ধারার মামলার আসামিকে চেনেন না বাদী!
  • ১৬ বছরেই গুগলে চাকরি, বেতন ১২ লাখ
  • ৫৭ ধারায় মামলা নিতে পরামর্শ লাগবে পুলিশ সদর দফতরের
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *