কোরবানির পশুর সংকট হবে না

0
414

Sharing is caring!

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আসন্ন কোরবানির ঈদে পশুর কোনো সংকট হবে না, মূল্যও স্বাভাবিক থাকবে। গত বছর দেশে ১ কোটি ৪ লাখ পশু কোরবানি হয়েছিল। এ বছর প্রস্তুত ১ কোটি ১৫ লাখ ৫৭ হাজার পশু।

- Advertisement -

রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, চামড়া সংরক্ষণের জন্য লবণ একটি গুরুত্বপূর্ণ পণ্য। দেশে খাবার ও চামড়ায় ব্যবহারের প্রয়োজনীয়তা বিবেচনায় এনে ৫ লাখ মেট্রিক টন অপরিশোধিত লবণ আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে মোতাবেক লবণ আমদানির জন্য এলসি খোলা হয়েছে, আসন্ন কোরবানির ঈদের আগেই আমদানিকৃত লবণ দেশে আসবে।

jagonews24

তিনি আরও বলেন, চামড়া দেশের অন্যতম রফতানি পণ্য। এ পণ্যকে যথাযথভাবে প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ করতে হবে। কোরবানির কাঁচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের জন্য সংশ্লিষ্ট সবাইকে সজাগ করতে ব্যাপক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এর সঙ্গে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং প্রচার মাধ্যমে প্রচারণা চালানো হবে। এক জেলার কাঁচা চামড়া অন্য জেলায় যেতে পারবে, তবে বিদেশে পাচার হওয়ার সুযোগ দেয়া হবে না। পাচার রোধে ব্যবস্থা গ্রহণের জন্য বিজিবি ও পুলিশ বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

jagonews24

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশনের কো-অর্ডিনেটর মো. আলাউদ্দিন, এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট মুনতাকিম আশরাফ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা, বাংলাদেশ ব্যাংক, বিজিবি, পুলিশ, গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(Visited 11 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here