কক্সবাজারে গিয়ে রোহিঙ্গাদের দেখে আসুন: সু চি’র প্রতি জাতিসংঘ

0
345

Sharing is caring!

রাখাইনে সেনাবাহিনীর জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় রোহিঙ্গাদের মানবেতর জীবন সচক্ষে দেখতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের সাত বিশেষজ্ঞ।

- Advertisement -

আজ (মঙ্গলবার) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) এক বিবৃতিতে তারা এ আহ্বান জানান। একইসঙ্গে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

বিবৃতিতে যারা সই করেছেন তারা হলেন, মিয়ানমারে জাতিসংঘ মানবাধিকার পরিস্থিতি-সংক্রান্ত বিশেষ দূত ইয়াংঘি লি, বিচারবর্হিভূত বা নির্বিচার হত্যাকাণ্ড সংক্রান্ত বিশেষ দূত এগনেস ক্যালামার্ড, সংখ্যালঘু বিষয়ক বিশেষ দূত ফার্নান্ড ডে ভেরেনেস, গৃহায়ন ও জীবনযাত্রা বিষয়ক দূত লেইলানি ফারহা, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত জনগোষ্ঠীর মানবাধিকার বিষয়ক দূত সিসিলিয়া জিমেনেজ, সমসাময়িক বর্ণবাদ বিশেষজ্ঞ মুতুমা রুতেরে, ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত আহমেদ শাহিদ।

বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের মানবাধিকারের গুরুতর লঙ্ঘনের বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। এর মধ্যে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগ, নির্যাতন ও অপব্যবহার, যৌন সহিংসতা, লোকজনকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা, দুই শতাধিক রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেওয়া, সেখানে তাণ্ডব চালানোর মতো বিষয়গুলো রয়েছে। অন্তত ১০ হাজার ঘরবাড়ি এই অগ্নিসংযোগ ও তাণ্ডবের শিকার হয়েছে।

এতে বলা হয়, মিয়ানমার সরকার ও সেনাবাহিনী সবকিছুর জন্য আরাকান রোহিঙ্গা সলভেশন আর্মিকে (আরসা) দায়ী করে আসছে। কিন্তু এই গোষ্ঠীর কাজের জন্য পুরো রোহিঙ্গা সম্প্রদায় মূল্য দিতে পারে না।

উদোম গায়ে কাদায় মাখামাখি হয়ে এগিয়ে চলছে রোহিঙ্গা শিশু (রয়টার্সের তোলা এ ছবিটি কক্সবাজারের)

ইউএনএইচসিআর’র বিশেষজ্ঞরা বলেন, ১৯ সেপ্টেম্বর দেওয়া ভাষণে মিয়ানমারের পরিস্থিতি অনুধাবনের জন্য সু চি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। অথচ গত কয়েক সপ্তাহেই চার লাখ ৮০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গেছে। রাখাইন ও কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে দেখা করার জন্য আমরা সু চির প্রতি আহ্বান জানাচ্ছি। সদিচ্ছা থাকলে পালিয়ে আসা মানুষদের কথা তার শোনা উচিত।

ত্রাণের জন্য রোহিঙ্গাদের সংগ্রাম

 

এদিকে, রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর দমনপীড়নকে ‘মানবতাবিরোধী অপরাধ’ আখ্যা দিয়েছে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সংগঠনটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সচেতন রাষ্ট্রগুলোকে মিয়ানমারের ওপর অবরোধ আরোপ এবং দেশটিতে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানিয়েছে। স্থানীয় সময় সোমবার রাত ৮টার দিকে নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এইচআরডব্লিউ বলেছে, মিয়ানমারের সামরিক বাহিনী রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে হত্যা, নিপীড়ন, ধর্ষণ, বলপ্রয়োগে উচ্ছেদের মতো মানবতাবিরোধী অপরাধ করে যাচ্ছে। -পার্স টুডে

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here