স্বাধীনতার ঘোষণা নয়, আলোচনা চাইলেন কাতালান প্রেসিডেন্ট

জনগণের রায় মেনে এখনই স্বাধীনতার ঘোষণা না দিয়ে স্পেন থেকে আলাদা হতে মাদ্রিদের সঙ্গে আলোচনা চাইলেন কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুইগডেমন্ট।

স্থানীয় সময় মঙ্গলবার (১০ অক্টোবর) স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় আঞ্চলিক পার্লামেন্টে ভাষণে তিনি এই অবস্থানের কথা জানান।

তিনি বলেন, কাতালোনিয়ার মানুষ স্বাধীনতার পক্ষে রায় দিয়েছে, আমি এই পথেই এগোতে চাই।

পার্লামেন্টকে তিনি ভোটের কার্যকারিতা আপাতত স্থগিত রাখতে বলেছেন। এতে স্পেন সরকারের সঙ্গে আলোচনার পথ খোলা রইলো।

কাতালান কর্মকর্তাদের ভাষ্য অনুযায়ী, গত ১ অক্টোবরের গণভোটে প্রায় ৯০ শতাংশ ভোটার স্পেন থেকে কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে মত দিয়েছেন।

ওই ভোটকে অবৈধ ঘোষণা করেছে মাদ্রিদ। স্পেনের সাংবিধানিক আদালত এর ফলকে স্থগিত করেছে।

গণভোটের রায় পক্ষে গেলে স্বাধীনতার ঘোষণা সুগম করতে গত মাসে একটি আইন পাস করেছিল আঞ্চলিক সরকার। পুইগডেমন্টের আহ্বান পেলে সেই আইন অনুযায়ী ৪৮ ঘণ্টার মধ্যে স্বাধীনতা ঘোষণা করতে পারতো কাতালান পার্লামেন্ট।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের ভূমধ্যসাগর তীরবর্তী প্রায় ২০ হাজার বর্গ কিলোমিটারের কাতালোনিয়ায় রয়েছে ৭৫ লাখ মানুষের বসবাস, যা স্পেনের মোট জনগণের ১৬ শতাংশ। স্পেন থেকে যা রফতানি হয়, তার ২৫ দশমিক ৬ শতাংশ রফতানি হয় এই অঞ্চল থেকে। স্প্যানিশ জিডিপিতে কাতালোনিয়ার অবদান ১৯ শতাংশ। স্পেনে বিদেশি বিনিয়োগের ২০ দশমিক ৭ শতাংশ যায় এই অঞ্চলে।

নিজস্ব ভাষা ও সংস্কৃতির কাতালানরা সর্বোচ্চ স্বায়ত্তশাসনের অধিকার ভোগ করলেও সাংবিধানিকভাবে পৃথক রাষ্ট্র হতে চায়। এখানকার আঞ্চলিক সরকার গত প্রায় পাঁচ বছর ধরেই আলাদা রাষ্ট্র গঠনের চাপ হজম করছে জনগণের। ২০১৫ সালের আঞ্চলিক নির্বাচনে স্বাধীনতাকামী দল বিজয়ী হলে এই চাপ আরও স্পষ্ট হয়।

তবে স্বাধীনতার দাবিতে কাতালানরা সরব হওয়ার পর থেকেই বিরোধিতা করে আসছে স্প্যানিশরা। এই বিরোধিতার মধ্যেই ২০১৪ সালে কাতালানরা পরীক্ষামূলক গণভোট করলে তার ফলাফলকে উড়িয়ে দেন প্রধানমন্ত্রী রাজয়। তিনি সেসময় বৈধ উপায়ে গণভোট আয়োজনের আবদারও না মানার কথা স্পষ্ট জানিয়ে

Facebook Comments
(Visited 2 times, 1 visits today)





Related News

  • যে কোনো সময় উত্তর কোরিয়ার মিসাইল এসে পড়বে ভারতেও
  • আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার হামলা!
  • স্বাধীনতার ঘোষণা নয়, আলোচনা চাইলেন কাতালান প্রেসিডেন্ট
  • কাতালানদের স্বাধীনতা ঘোষণায় কাজ হবে না
  • হঠাৎ কেন রাশিয়ামুখী সৌদি আরব?
  • শান্তিতে নোবেল পেলো পরমাণু অস্ত্রবিরোধী জোট ‘ইকান’
  • স্বাধীনতা ঘোষণা রুখতে কাতালান সংসদ অধিবেশনে স্থগিতাদেশ
  • অং সান সুচি অক্সফোর্ডের ফ্রিডম অব দি সিটি’ খেতাব হারাচ্ছেন
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *