‘ছাগলকে মা মনে করতেন গান্ধীজি’

0
288

Sharing is caring!

পশ্চিমবঙ্গ বিজেপির সহ-সভাপতি চন্দ্র কুমার বোসকে নিয়ে আবারও শুরু হয়েছে টুইট বিতর্ক। এবার তিনি দাবি করেছেন, মহাত্মা গান্ধী ছাগলকে ‘মা’ বলে মনে করতেন এবং নিয়মিত ছাগলের দুধ খেতেন। ফলে হিন্দুদের ছাগলের মাংস খাওয়া উচিত নয়।

- Advertisement -

টুইটে তার এমন বার্তায় বিতর্কের ঝড় উঠেছে। বিজেপি-র সহ সভাপতি চন্দ্র কুমার বোসের এই টুইটের জবাব দিয়েছেন তথাগত রায়। এর আগেও তথাগত রায়ে সঙ্গে টুইট যুদ্ধে জড়িয়েছিলেন চন্দ্র বসু। সেইবার বিজেপির ভেতরের কথা নিয়ে টুইট করেছিলেন চন্দ্র।

টুইটারে চন্দ্র কুমার বোস লিখেন, ‘গান্ধীজি প্রায়ই কলকাতায় আমার ঠাকুরদা শরৎ চন্দ্র বোসের এক নম্বর উডবার্ন পার্কের বাড়িতে আসতেন। তিনি ছাগলের দুধ খেতে অভ্যস্ত ছিলেন। সেই কারণেই আমাদের বাড়িতে দু’টি ছাগল পোষা হয়েছিল। দুধ খাওয়ার জন্য ছাগলকে মায়ের আসনে বসিয়েছিলেন হিন্দুদের রক্ষাকর্তা গান্ধীজি। হিন্দুদের সেই ছাগলের মাংসও খাওয়া উচিত নয়।’

বিজেপির সহ সভাপতি চন্দ্র কুমার বোসের এ টুইটের জবাবে তথাগত রায় রি-টুইটে লিখেন, ‘আপনার কথা অনুসারে ছাগল মাতা। এমন কথা কখনও গান্ধীজি বা আপনার ঠাকুরদা কেউই কখনও বলেননি। গান্ধীজি বা অন্য কেউ কখনও নিজেকে হিন্দুদের রক্ষাকর্তা হিসেবে দাবি করেননি। আমরা হিন্দুরা গরুকে আমাদের মা বলে মনে করি, ছাগলকে নয়। অনুগ্রহ করে এ ধরনের নোংরা মত ছড়াবেন না।’

তবে নিজের টুইট নিয়ে অনড় চন্দ্র কুমার বোস। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন, আমার টুইটের মর্মার্থ বুঝতে হবে। আমি যা বলেছি সেটা ইতিহাসের অংশ। কেউ গরুর মাংস খেলে তাকে যদি আক্রান্ত হতে হয়, তাহলে ছাগলের দুধ খাওয়াও ঠিক নয়। কারণ গান্ধীজি ছাগলকে মা মনে করতেন। তাই আমি মনে করি।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here