‘দক্ষতা বৃদ্ধি ও উদ্যোক্তা তৈরির জন্য যথাযথ পরিবেশ নিশ্চিত করতে হবে’

0
12

তরুণদের দক্ষতা বৃদ্ধি এবং তাদের উদ্যোক্তা হিসেবে বেড়ে ওঠার পরিবেশ নিশ্চিত করতে সরকার ও বেসরকারি খাতের প্রতি আহ্বান জানিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। বুধবার ঢাকায় প্রেনিউরল্যাব ও ইএমকে সেন্টারের যৌথ উদ্যোগে আয়োজিত ৩য় পিস সামিট এর একটি অধিবেশনে মূল নিবন্ধ উপস্থাপনের সময় তিনি এ আহ্বান জানান।

- Advertisement -

এবারের পিস সামিট-এর আলোচ্য বিষয়গুলো হলো- ‘বাংলাদেশের অর্থনীতির ওপর জাতীয় নির্বাচন ২০১৮-এর প্রভাব এবং তরুণদের জন্য সুযোগ’ এবং ‘জাতীয় নির্বাচন ২০১৮-এ গণমাধ্যমের ভূমিকা’।

ড. আতিউর রহমান বলেন, আর্থসামাজিক উনড়বয়নে বাংলাদেশ ব্যাপক সাফল্য অর্জন করার পরও যথেষ্ট কর্মসংস্থান, দরিদ্র দূরীকরণ, কৃষি উৎপাদন দ্বিগুণ করা, সুশাসন নিশ্চিত করা এবং শিল্প খাতের দ্রুত ও টেকসই বিকাশ সাধনের মতো চ্যালেঞ্জ এখনও সামনে রয়েছে। দেশের তরুণ সমাজ এই সব চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত। তরুণরা বিশেষভাবে প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী উদ্যোগগুলোর বিষয়ে আগ্রহী। সম্প্রতি মোবাইল মানি ট্রান্সফার ও রাইড শেয়ারিং সেবার সাফল্য তরুণ উদ্যোক্তাদের জন্য সহায়ক হয়েছে। তবে এই তরুণ উদ্যোক্তাদের সফল করতে বাজারে প্রবেশের সুযোগ, অর্থায়নের উৎস ইত্যাদি বিষয়ে সুচিন্তিত নির্দেশনা প্রয়োজন।

ড. আতিউর রহমান মনে করেন, বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো সম্ভাবনাময় উদ্যোক্তা এবং বাজারের মধ্যে সংযোগ স্থাপনের কাজটি করতে পারে। প্রয়োজনীয় গবেষণা ও উনড়বয়ন সহযোগিতা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে ইনোভেশন ও এন্টারপ্রেনিউরশিপ ল্যাব স্থাপন করা দরকার। সকল পর্যায়ে দক্ষতা উনড়বয়ন কর্মসূচিগুলো পরিবীক্ষণ এবং সমন্বয় সাধনের জন্য জাতীয় পর্যায়ে দক্ষতা উনড়বয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করতে পারলে তা এক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here