মার্চে কালবৈশাখী, তাপপ্রবাহ-আবহাওয়া অধিদফতর।

0
789

Sharing is caring!

মার্চ মাসে দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী, বজ্র-ঝড় ও তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

- Advertisement -

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদফতরে বৃহস্পতিবার (২ মার্চ) কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক (চলতি দায়িত্ব) ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন।

এবার পুরো শীতকালই ছিল তাপমাত্রার অস্বাভাবিকতা। শীতের দেখা বলতে গেলে মেলেইনি। সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারি মাসেও গড় সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ৬ ও ০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। চলতি মাসেও স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশেষজ্ঞ কমিটি।

শীতের পর ফাল্গুন-চৈত্র এ দু’মাস হচ্ছে বসন্ত কাল। এরপর গ্রীষ্মের পালা। বৃহস্পতিবার ফাল্গুনের ১৮ তারিখ। কিন্তু ইতোমধ্যেই গ্রীষ্মের আমেজ শুরু হয়ে গেছে প্রকৃতিতে।

মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে জানিয়ে কমিটি প্রতিবেদনে জানিয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যঞ্চলে ১ থেকে ২ দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্র-ঝড় হতে পারে। দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হাল্কা বা মাঝারি কালবৈশাখী বা বজ্র-ঝড় হতে পারে।

বিশেষজ্ঞ কমিটি আরও জানিয়েছে, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের (৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াস) চেয়ে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকার সম্ভাবনা আছে।

মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিম অঞ্চলের উপর দিয়ে একটি মৃদু তাপ প্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে বলেও জানিয়েছে কমিটি।

মার্চ মাসে দেশের প্রধান নদ-নদী সমূহে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ফেব্রুয়ারি মাসের আবহাওয়ার অবস্থা তুলে ধরে কমিটি প্রতিবেদনে জানিয়েছে, এ মাসে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বাতাসের সংযোগে ২০ থেকে ২৩ ফেব্রুয়ারি সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগাম বিভাগের দুই-এক স্থানে হাল্ক বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।

এ ছাড়া ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে রংপুর বিভাগ ও শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে হাল্কা শৈত্যপ্রবাহ বয়ে যায়। এ সময় (৩ ফেব্রুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ২ দিনে মধ্যে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here