নীতিমালা জারি : শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা ৩ বছরের বেশি সংস্থায় নয়

0
254

Sharing is caring!

শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা একটানা তিন বছরের বেশি শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর, অধিদফতর ও সংস্থায় থাকতে পারবেন না।

- Advertisement -

এমন বিধান রেখে সোমবার (১০ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর, অধিদফতর ও সংস্থায় শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের প্রেষণে পদায়নের নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নীতিমালা অনুযায়ী, সরকারি কলেজের শিক্ষকরা চাকরি জীবনে তিনবারে সর্বোচ্চ ছয় বছরের বেশি শিক্ষা মন্ত্রণালয়ের অধীন দফতর, অধিদফতর ও সংস্থায় নিয়োগ পাবেন না।

সরকারি কলেজের শিক্ষকরা প্রভাব খাটিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থায় নিয়োগ নিয়ে বছরের পর বছর বহাল থাকার অভিযোগ রয়েছে।

নীতিমালা অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর, অধিদফতর ও সংস্থায় পদায়নের জন্য প্রতি বছরের এপ্রিল ও অক্টোবরে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের কাছ থেকে আবেদন নেওয়া হবে। নির্ধারিত মাসের ১৫ থেকে ৩০ তারিখের মধ্যে ই-মেইলে আবেদন জমা দিতে হবে। নির্ধারিত সময়ের আগে বা পরে দাখিলকৃত বা ই-মেইল বাদে অন্যভাবে দাখিল করা আবেদন বিবেচনায় নেওয়া হবে না।

শিক্ষকদের কাছ থেকে আবেদন পাওয়ার পর শিক্ষা মন্ত্রণালয়ের কলেজ অনুবিভাগের প্রধানের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি তা যাচাই করবে। এই কমিটিতে কলেজ অনুবিভাগের উপ-সচিব সদস্য এবং সরকারি কলেজ-১ শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। কমিটিকে শিক্ষকদের আবেদনপত্র জমার শেষ কর্মদিবসের ১০ দিনের মধ্যে প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের তালিকা করতে হবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

এরপর শিক্ষামন্ত্রীর নেতৃত্বে চার সদস্যের আরেকটি কমিটি প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের সাক্ষাৎকার নিয়ে একটি ফিটলিস্ট তৈরি করবে। এই ফিটলিস্ট থেকে বিভিন্ন দফতর, অধিদফতর ও সংস্থায় শিক্ষকদের পদায়ন করা হবে।

এই কমিটিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সচিব ও সংশ্লিষ্ট অনুবিভাগ বা প্রতিষ্ঠান প্রধান সদস্য এবং উপসচিব (কলেজ) সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

নীতিমালা অনুযায়ী, কোনো কর্মকর্তাকে একটি দফতর, অধিদফতর ও সংস্থা ও প্রকল্প থেকে বদলি করে অন্য কোনো দফতর, অধিদফতর ও সংস্থায় বদলি করা যাবে না। মধ্যবর্তী সময়ে তাকে কোনো কলেজে ন্যূনতম দুই বছর কাজ করতে হবে।

এতে আরও বলা হয়, একজন কর্মকর্তা সমগ্র চাকরিজীবনে সর্বোচ্চ তিনবারে সর্বমোট ছয় বছরের বেশি দফতর, অধিদফতর ও সংস্থায় থাকতে পারবেন না। তবে এ ক্ষেত্রে কোনো কারণে ওএসডি হিসেবে কর্মকালকে বিবেচনা করা হবে না।

নীতিমালায় যাই থাক না কেন সরকার জরুরি প্রয়োজনে যে কোনো সময় যে কোনো কর্মকর্তাকে যে কোনো দফতর, অধিদফতর ও সংস্থায় পদায়ন করতে পারবে বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here