জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানকে সংবর্ধনা দিবে বিপিপি গ্রুপের সদস্যবৃন্দ

0
560
সংবর্ধনা দিবে বিপিপি গ্রুপের সদস্যবৃন্দ
সংবর্ধনা দিবে বিপিপি গ্রুপের সদস্যবৃন্দ

Sharing is caring!

সিদ্দিকুর রহমান ॥

ব্যাক্তিগত পর্যায়ে জাতীয় পরিবেশ পদক ২০১৭ প্রাপ্ত বরিশালের পরিবেশবান্ধব জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানকে সংবর্ধনা দিবে জেলা প্রশাসন পরিচালিত বরিশাল সমস্যা ও সম্ভাবনা গ্রুপের সদস্যবৃন্দ এবং বেশ কয়েকটি সংগঠনসমূহ।
কাল শনিবার বরিশাল ক্লাব লিমিটেডের গোলাম মওলা কনভেনশন সেন্টারে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই অভিনন্দন জ্ঞাপন ও ইফতার অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বরিশালের ঐতিহ্যবাহী জেল খাল সহ ২৩ খালের অবৈধ দখলমুক্ত সহ অন্যান্য সকল সামাজিক কার্যক্রম যে গ্রুপের মাধ্যমে সম্পন্ন হয়েছে সেই গ্রুপের সদস্যদের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে অনুষ্ঠানের সকল প্রস্তুতি স¤পন্ন হয়েছে।
এদিকে পদকপ্রাপ্ত জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান বলেন, জাতীয় পর্যায়ের এ পদক আমার একার নয়, পুরো বরিশালবাসীর পাওয়া। এই নগরবাসীর স্বর্তস্ফুত অংশগ্রহনের কারনেই জেল খাল উদ্ধার করা সম্ভব হয়েছে। ২০১৬ সালের ২৫ এপ্রিল জেল খাল উদ্ধারের কার্যক্রম শুরু হলেও একই বছরের ৩ সেপ্টেম্বর বরিশাল আপামর জনগনের অংশগ্রহনে এক ঐতিহাসিক বিপ্লবের মধ্যে দিয়ে জেল খাল উদ্ধার করা হয়। বর্তমানে এ খালের পরিচ্ছন্নতার রক্ষার্থে জনগন যথেষ্ট সচেতন রয়েছেন।

- Advertisement -

এই গ্রুপের প্রধান সমন্বয়ক বরিশালের মহানায়ক জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের এই অর্জনে পুরো বরিশালবাসী গর্বিত। যার দিকনির্দেশনা অনুযায়ী সকল সামাজিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হয়ে বরিশাল সমস্যা ও সম্ভাবনা গ্রুপটি বাংলাদেশে রোল মডেলে পরিনত হয়েছে।
২০১৫ সালের ১৩ আগষ্ট যাত্রা শুরু করা এই গ্রুপটির বর্তমান সদস্য সংখ্যা প্রায় সাড়ে ৮৩ হাজার। যার প্রায় অধিকাংশ সদস্য সক্রিয় ভূমিকা পালন করছেন। তাছাড়া এই গ্রুপটিতে এডমিনের দ্বায়িত্বে স্বয়ং জেলা প্রশাসক সহ দুই জন অতিরিক্ত জেলা প্রশাসক ও একজন গ্রুপ সদস্যদের প্রতিনিধি রয়েছে এবং গ্রুপটির যাবতীয় বিষয়ে তদারকির জন্য আরো একজন সদস্য নিয়োজিত রয়েছেন।
তাছাড়া ১৩ আগষ্ট এই গ্রুপের যাত্রা শুরু হলেও ঐ বছরের ২৯ সেপ্টেম্বর বরিশাল বিভাগীয় ইনোভেশন সার্কেলের সভায় প্রথম বিষয়টি উপস্থাপন করা হয়। তার পর থেকেই আরো দ্রুত গতিতে এর পথচলা শুরু হয়। এছাড়াও এই গ্রুপটি শুরু করতে বরিশালের কয়েকজন মেধাবী তরুন এই কাজে সহযোগিতা করেছেন। পরবর্তীতে ২০১৬ সালের ৯ এপ্রিল বরিশাল বিভাগে অনুষ্ঠিত ইনোভেশন সার্কেলে বরিশাল সমস্যা ও সম্ভাবনা গ্রুপটির জন্য জেলা প্রশাসক ড. সাইফুজ্জামানের নিকট সম্মাননা স্মারক তুলে দেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

এর পর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি । এই গ্রুপের সকল সদস্যদের সক্রিয়তার ফলে সমাজের নানা অনিয়ম ও দূর্ভোগের চিত্র তুলে উঠে আসছে সামাজিক যোগযোগ মাধ্যমে। আর জেলা প্রশাসনের সহযোগীতায় অধিকাংশ সমস্যা সমাধান হয়েছে। আর এ কার্যক্রম শুধু এই জেলাতেই নয় পুরো দেশ জুড়ে ছড়িয়ে পরেছে। যার অংশ হিসেবে নগরীর ঐতিহ্যবাহী জেল খালসহ নগরীর ২২ টি খাল দখলমুক্ত, পরিচ্ছন্নতা উৎসব, বাল্যবিবাহ প্রতিরোধ, হারানো শিশুকে পরিবারে ফিরিয়ে দেয়া, টাঙ্গাইল লৌহজং নদী উদ্ধার কার্যক্রমে অংশগ্রহন, হিজলার চরমেঘা দ্বীপকে অর্থনৈতিক অঞ্চল করার লক্ষ্যে গাছের বীজ রোপন, সর্বশেষ বাগেরহাট জেলার ভৈরব নদীরক্ষা কার্যক্রমে অংশগ্রহনসহ নানাবিধ কার্যক্রম এই সামাজিক গ্রুপের মাধ্যমেই সম্পন্ন করা হয়েছে। এছাড়াও বরিশাল টু ভোলা সড়কের ৬ কিলোমিটার রাস্তার দুপাশে জুড়ে কৃষ্ণচুড়া, সোনালু ও জারুল গাছের চারা রোপনের প্রকল্প ইতিমধ্যে গ্রহন করা হয়েছে। এই কাজেও সহযোগীতা করছেন বরিশাল সমস্যা ও সম্ভাবনা গ্রুপের সদস্যরা।
এদিকে এই সমস্যা ও সম্ভবনা গ্রুপের মাধ্যমে সবচেয়ে বড় অর্জন বরিশালের ঐতিহ্যবাহী জেলখালের উপর অবৈধ দখলদার মুক্ত করন। ২০১৬ সালের ৩ সেপ্টেম্বর শনিবার বরিশালের আপামর সাধারন জনগন সত্যতে পরিণত করে ঐতিহ্যবাহী জেল খালটি পরিস্কার পরিচ্ছন্নতা কাজে স্বতস্ফুর্ত অংশগ্রহণ করে বরিশালের বুকে ইতিহাস রচনা করেছিল।

উল্লেখ্য, বরিশালের ঐতিহ্যবাহী জেল খাল সহ নগরীর ২৩ খাল অবৈধ দখলমুক্ত ও পরিচ্ছন্ন করে জনগনের অবাধ ব্যবহার নিশ্চিত করনে পরিবেশ সংরক্ষন ও দূষন নিয়ন্ত্রনে (ব্যাক্তিগত পযার্য়ে) জাতীয় পরিবেশ পদক-২০১৭ গ্রহন করেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান। গত ৪ জুন রোববার সকাল ১০ টায় ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেল খালসহ অন্যাণ্য খাল উদ্ধার কার্যক্রমের মূল উদ্যোক্তা জেলা প্রশাসক এর হাতে এই পদক তুলে দেন। জাতীয় পরিবেশ পদকের সম্মাননা স্বরুপ তাকে ২১ ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজারমূল্য এবং নগদ ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট এবং সনদপত্র প্রদান করা হয়।

(Visited 14 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here