ঈদ হতে পারে সোমবার

0
298

Sharing is caring!

পবিত্র ঈদুল ফিতর কবে উদযাপিত হবে, রোজা কি ২৯টি হবে নাকি ৩০টি হবে? এ নিয়ে ছোট বড় সবার মধ্যেই জল্পনা কল্পনা চলছে! রোজা ২৯টি হলে ২৬ জুন (সোমবার) ও ৩০টি হলে ২৭ জুন (মঙ্গলবার) ঈদ উদযাপিত হবে।

- Advertisement -

এদিকে ঈদ কবে হবে সে সম্পর্কে নিশ্চিত হতে রোববার সন্ধ্যা সোয়া ৭টায় বৈঠক অনুষ্ঠিত হবে। ইসলামী ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠেয় এ সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

তবে আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আবদুর রহমান শতভাগ নিশ্চিত ২৫ জুন (রোববার) আকাশে চাঁদ দেখা যাবে। ফলে নিশ্চিতভাবে সোমবার (২৬ জুন) সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে আবদুর রহমান বলেন, আকাশ মেঘাছন্ন না থাকলে নিশ্চিতভাবে চাঁদ দেখা যাবে।
কিভাবে তিনি এতটা নিশ্চিত হয়ে বলছেন-তা জানতে চাইলে তিনি বলেন, মূলত তিনটি বিষয় ক্যালকুলেশন করে আমি নিশ্চিত হয়েছি সোমবারই ঈদ হবে।

আবদুর রহমান বলেন, প্রথমত দিগন্ত থেকে আলটিচিউড ১০ ডিগ্রি হলেই চাঁদ দেখা যায়। ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন আলটিচুউড ১৪ ডিগ্রির উপরে থাকবে। এ হিসেবে চাঁদ দেখা যাওয়া প্রায় নিশ্চিত।

‘দ্বিতীয়ত ২৪ জুন (শনিবার) সকাল ৮টায় নতুন চাঁদের জম্ম হবে। সূর্যের আলোতে চাঁদ দেখা যায় না বলে ২৫ জুন সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা। ফলে চাঁদ দেখা না যাওয়ার কোনো কারণ নেই। তৃতীয়ত গোধূলির পর আকাশে চাঁদ মাত্র ২০ মিনিট অপেক্ষা করলেই চাঁদ দেখা যায়। সেক্ষেত্রে ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন গোধূলির পর ৪৮মিনিট অবস্থান করবে চাঁদ। দৈবাৎ কিছু না ঘটলে ২৫ জুন চাঁদ উঠা ও ২৬ জুন সোমবার ঈদ পালন হওয়া শতভাগ নিশ্চিত,’ যোগ করেন তিনি।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here