এবার খুলনা ও রংপুরে স্মার্টকার্ড দেয়ার উদ্যোগ।।

0
354

Sharing is caring!

এবার খুলনা ও রংপুরবাসীদের স্মার্টকার্ড দেয়ার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৮ জুলাই থেকে স্মাটকার্ড পাচ্ছে খুলনা সিটি কর্পোরেশনবাসী। আর ৩০ জুলাই রংপুর সিটি কর্পোরেশনে স্মার্টকার্ড বিতরণ করার পরিকল্পনা করছে  ইসি। তবে রংপুরে স্মার্টকার্ড বিতরণের তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

- Advertisement -

ইসির এনআইডি শাখার যোগাযোগ কর্মকর্তা আশিকুর রহমান মঙ্গলবার রাতে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, যাদের জাতীয় পরিচয়পত্র আছে, তারাই পর্যায়ক্রমে এই ‘স্মার্ট’ পরিচয়পত্র পাবেন।

স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান নির্ধারিত সময়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে এবং মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে প্রচার করে জানিয়ে দেবে নির্বাচন কমিশন। জাতীয় পরিচয়পত্রসংক্রান্ত যেকোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যেকোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবেন জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

এসএমএসের মাধ্যমে বিতরণের তারিখ ও কেন্দ্র জানতে যেকোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে NID লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর বসিয়ে (যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের তারা প্রথমে জন্ম সাল যুক্ত করে) ১০৫ নম্বরে পাঠাতে হবে।

যারা ভোটার হয়ে এখনও এনআইডি পায়নি তাদের প্রথমে SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর স্পেস দিয়ে D লিখে YYY-MMM-DDD ফরম্যাটে জন্মতারিখ লিখে ১০৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে। ফিরতি মেসেজে বিতরণের তারিখ ও বিতরণকেন্দ্র জানিয়ে দেবে এনআইডি উইং।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here