চাকরির জন্য প্রস্তুতি ।।

0
543
চাকরির জন্য প্রস্তুতি

Sharing is caring!

রোবেল হোসেন: আপনি কেন চাকরিপাচ্ছেননা । বসে থেকে থেকে শুধুবলবেনচাকরিপাচ্ছিনাবাচাকরিহচ্ছেনা । এ সব কথাবললেচলবেনা ।
বর্তমান যুগ হচ্ছে প্রতিযোগিতারযুগ । প্রতিযোগিতামূলক এ যুগে বসে থাকলেচলবেনা । সময় নষ্ট না করে পরিশ্রম করুন । একবার ব্যর্থ হয়েছেন তো কি হয়েছে । জীবনটা এখানেই শেষ নয় । ব্যর্থতা কে কাজে লাগান । নতুন করে শুরু করুন । স্টাডি করুন আগের বার কেন ব্যর্থ হয়েছেন তা খুজে বের করুন । সেই গ্যাপ গুলো পূরন করার চেষ্টা করুন । তবেই আপনার কাছে ধরা দেবে সাফল্য ।
চাকরি বর্তমানে পরিনত হয়েছে দূর্লভ বস্তুতে । এমন একটি অবস্থা সৃষ্টিহয়েছে যেন আপনি মরুভূমিতে দাঁড়িয়ে আপনি পানি খুজছেন । আমাদের দেশে দিন দিন বাড়ছে বেকারের সংখ্যা। নিয়মিত নতুন নতুন বেকার যোগহচ্ছে এই সোনার হরিন খোজার তালিকায় । বেকার যুবকদেরও তালিকা যেন দিন দিন বেড়েই যাচ্ছে ।
শুরু করছি বহুল আলোচিত দৈনিক পএিকায় প্রকাশিত কিছু শিরোনাম দিয়ে -“হতাশায়প্রায় ৩০ লাখশিক্ষিত বেকারযুবক”, “উচ্চ শিক্ষিতদের প্রায়অর্ধেকের বেশি বেকার”, “শিক্ষানা বেকার তৈরিরকারখানা”,“১৫ বছরে বেকারযুবক বেড়েছে ৫ গুন”,“হতাশ বেকার, উদ্বিগ্নঅভিভাবক ওক্ষতিগ্রস্তজাতি”,“আগামিবছরে দেশে বেকারেরসংখ্যাহতেপারেপ্রায় ৩৫ লাখ”, “বেকারত্বের ২০ দেশেরমধ্যে বাংলাদেশ ১২ তম”। শিরোনাম গুলো দেখেই বোঝা যাচ্ছে দেশে বেকারত্বের দশা । প্রচলিতকথার অর্থে যারচাকরি নেই সেই বেকার । বেকারত্ব কতটা কষ্টের আর অভিশাপের তা বেকার যুবকেরা দিন দিন টেরপাচ্ছে ।
উদাহরন স্বরুপ কিছু বলতে পারিঃ-
১.কর্মহীন ও বেকারত্বেরজীবনহতাশারকাফনজড়ানোএকটিলাশেরমত ।
২.বেকারত্বের কারনেআতœহত্যাকরে দেশেরপ্রায় ২০ শতাংশমানুষ ।
নিজের জীবনের চেয়ে মূল্যবান জিনিস আর কি হতে পারে ? সেটিও বির্সজন দিতে হচ্ছে বেকারত্বের কারনে ।তাহলে কি বলব Ñ জীবনের চেয়েও চাকরীর কিংবা কর্মসংস্থানের প্রয়োজন বেশি ?অনেকে আবার একে সোনার হরিন নামে উপাধি দিয়ে থাকেন ।
তাহলে তো বলতেই হয়ঃ- জীবনের অর্থ কিতুমি (চাকরি)ছাড়া ।
আচ্ছা ! বেকার থাকার অন্যতম কারন কি ? কেনইবা কারো চাকরি হয়না,কেন হয়না।
চাকরি না হওয়ার পিছনে যে সমস্ত কারন থাকতে পারেঃ-
মামা,চাচার জোর নেই বলেই আপনার চাকরি হচ্ছেনা অথবা আছে কিন্তু, সেই লম্বা হাতের প্রভাব-মামা চাচা নেই । যার রেফারেন্স দিলেই চাকরি নিশ্চিত । আচ্ছা ! লম্বা হাতেরমামা-চাচা বা খালু কয় জনারই বা আছে ? আবার সবার যে নেই,সেটাতো মোটামুটি নিশ্চিত তা ইনা ? আর সবার যদি লম্বা হাতের মামা চাচা থাকতো ওতাহলেসবারইকিচাকরিহয়ে যেতো ?এটাএকেবারেসঠিকনয়। আসলে এই ব্যাপারে সেইবিষয়টিপ্রথমে আসেতাহলপ্রতিযোগিতা। পদেরসংখ্যাঅনুযায়ীআবেদনকারীরসংখ্যাঅনেকঅনেক বেশিহওয়া। যেহেতুসীমিতসংখ্যক পদ তাই প্রতিযোগিতাও বেশি।
ভাগ্যের দোষ দেওয়াটাএকেবারেসম্পূর্ন ভূল। নিজেকেসর্বপ্রথমপ্রশ্নকরাউচিত যে আপনি কেন চাকরি পাচ্ছেননা। নিজেকে প্রশ্ন করে দেখুন নিশ্চয়ই পেয়ে যাবেন আপনি। বর্তমানে চাকরি দাতাপ্রতিষ্টান গুলো বা কোম্পানিগু লোক দেখে সেটা বিবেচনা করতে হবে আর সেই অনুপাতে আপনি কতটুকু যোগ্য তাযাচাই করতে হবে।
১.    চাকরি দাতাপ্রতিষ্টান গুলো সর্বপ্রথম যেটা চায় সেটাহল স্মার্টনেস। তবে এই স্মার্টনেস শুধুমাত্র আপনার পোশাক-আশাকেনয়বরংআপনার সব দিকবিবেচনাকরবেতারা।
২.    এই ক্ষেএে হতে পারে আপনার কথা বলার স্টাইল বা কথাবলার ধরন কির কম।
৩.    আপনি কত টুকু জানে নবা জানতে চেষ্টাকরেন।
৫ .   আপনি কতটুকু চাপনিতে পারছেন।
৬.    অনেক সময় দেখা যায় যে আপনি সব জানেনকিন্তু , তাদের সামনে ভালোভাবে উপস্থাপন করতে পারেননি এই কারনে আপনিবাদ যেতেই পারেন।
৭ .   তাইনিজেকে স্মার্টকরে গেড়েতুলুন সব দিক থেকে।
৮.    আর এর জন্য আপনাকে বেশি বেশিপড়া শুনা করতে হবে।
৯ .   আপনিইংরেজিতে কতটুকু দক্ষ তাচাকরি দাতালক্ষকরে। তাই এই ক্ষেএেআপনিযদি
ইংরেজিতে দূর্বলহয়ে থাকেন সেইদিকটানিয়েআপনিকাজকরুন ,সময়দিন। আপনিকখনোইএটাভাববেননা যে আপনাকেদিয়েহবেনা। এটাভাবুন কেন হবেনা। পনকরুনআপনিওকরে দেখাতেপারবেন। সুতরাংইংরেজীরপ্রতি দৃষ্টিবাড়ান।
১০.    আপনিযখনইন্টারভিউ বোর্ডে যাবেনতখনসবচেয়ে বেশিনজর দেবেনকিভাবেনিজেকে তথ্য ভিক্তিক করে উপস্থাপনকরাযায়। কেননাআপনারবড় শক্তি হচ্ছেআপনার তথ্য। তাই এই বিষয়টিতে গুরুত্ব দেওয়া খুব জরুরি। হোক সেটালিখিতবাভাইভাপরীক্ষা। এজন্য প্রচুরসময়দিতেহবে , লেগে থাকতেহবে। দরকারহবে সব সময়আপনার চোখকান খোলারাখা।

- Advertisement -

১১.    বেসরকারিচাকরিখুঁজতে গেলে যোগাযোগ দক্ষতারবিকল্পকিছু নেই। সরকারিচাকরিতে ও যে নেইতাকিন্তুএকেবারেইবলছিনা।

(Visited 14 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here