ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই বিদায় নিল মার্কিন রণতরী

0
36

Sharing is caring!

হঠাৎ করেই পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে বিমানবাহী রণতরী সরিয়ে নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা থাকার সময় ইরানের সঙ্গে সবচেয়ে খারাপ সম্পর্ক ছিল। কিন্তু বাইডেন ক্ষমতায় আসার পর থেকেই তেহরানের সঙ্গে উত্তেজনা কমিয়ে আনার চেষ্টা চলছে।

- Advertisement -

এরই অংশ হিসেবে (২ ফেব্রুয়ারি) মঙ্গলবার পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ইউএসএস নিমিতজ রণতরী স্ট্রাইক গ্রুপ মার্কিন সামরিক কেন্দ্রীয় কমান্ড থেকে ইন্দো-প্যাসিফিক কমান্ড অঞ্চলে সরিয়ে নেয়া হয়েছে। রণতরীটি পারস্য উপসাগরে গত নয় মাস অবস্থান করছিল। এতে ওয়াশিংটন-তেহরানের মধ্যকার সম্পর্কে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে জন কিরবি জানান, ‘উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তার জন্য রণতরী রাখার প্রয়োজনীয়তা দেখছে না বাইডেন প্রশাসন।’ ভবিষ্যতে নিমিতজকে আবারও উপসাগরে পাঠানো হবে কিনা সে বিষয়ে কিছু বলেননি কিরবি।

গেল কয়েক সপ্তাহে ইরানের সঙ্গে ওয়াশিংটন ও তার মিত্র, বিশেষ করে ইসরায়েলের সঙ্গে সামরিক উত্তেজনা বৃদ্ধি পাওয়ার মধ্যে যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিল। গত মাসে পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়, ইরানের কাছ থেকে সাম্প্রতিক হুমকির কারণে নিমিতজ আগের জায়গাতেই রাখা হবে।

কিন্তু রণতরী ফিরিয়ে নেয়ার এই সিদ্ধান্তে বাইডেন প্রশাসনের নমনীয়তার সুরই পাওয়া যাচ্ছে।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here