মেয়েরা শিগগিরই স্কুলে ফিরবে: তালেবান

0
112

Sharing is caring!

আফগানিস্তানের মেয়েরা শিগগিরই মাধ্যমিক স্কুলে ফিরবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এমন ঘোষণা দেওয়া হয়েছে।

- Advertisement -

রোববার মন্ত্রণালয়টির মুখপাত্র সাইয়িদ খোসতি বলেন, মেয়েরা কবে স্কুলে ফিরবে, সঠিক সময়টা খুব তাড়াতাড়ি জানানো হবে। এছাড়া খুব স্বল্প সময়ের মধ্যে সব বিশ্ববিদ্যালয় এবং স্কুল খুলে দেওয়া হবে বলেও জানান তিনি। খবর আলজাজিরার

গত ১৫ আগস্ট গণি সরকারের পতন ঘটিয়ে তালেবানের ক্ষমতা দখলের পর দেশটির সব কিশোরী ও তরুণীদের ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়। বলা হয়, সময় হলে এবং ‘নিরাপদ শিক্ষা ব্যবস্থা’ চালু করার পর এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। তবে প্রাথমিক পর্যায়ের বালক ও বালিকাদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

কিশোরী ও তরুণদের স্কুল-কলেজে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ফলে এ আশঙ্কা ঘনীভূত হতে থাকে যে, তালেবান তাদের নব্বইয়ের দশকের নীতিতে ফিরে যেতে পারে। সে সময় সব পর্যায়ের নারীদের আইন করে শিক্ষা এবং চাকরি থেকে বাধা দেওয়া হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, মাধ্যমিক বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান শিগগিরই খুলে দেওয়া হবে। এ ব্যাপারে ঘোষণার চূড়ান্ত সময় জানাবে শিক্ষা মন্ত্রণালয়।

সাঈদ খোসতি বলেন, আমার জানামতে অচিরেই বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় পুনরায় খুলে দেওয়া হবে, যাতে নারীরা শিক্ষাগ্রহণ এবং শিক্ষাদানের সুযোগ পায়।

এদিকে দেশটির বর্তমান নৈতিকতা মন্ত্রণালয়ের (পূর্বতন নাম নারী বিষয়ক মন্ত্রণালয়)    মন্ত্রী বিবিসিকে দেওয়া সাক্ষাত্কারে দাবি করেন, মেয়েরা নিজেরাই স্কুলে যাওয়া থেকে বিরত রয়েছে। তালেবান তাদের জোর করে আটকে রাখেনি।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here