জবিতে ১৬ শিক্ষার্থীকে বহিষ্কার, ৪ জনের পরীক্ষা বাতিল

0
63

Sharing is caring!

শৃঙ্খলা ভঙ্গের দায়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষাবর্ষের ১৬ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে কেউ এক সেমিস্টার, কেউ বা দুই সেমিস্টার, আবার কেউ কেউ তিন সেমিস্টারের জন্য বহিষ্কৃত হয়েছেন। এছাড়া আরও চারজনের পরীক্ষা বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

- Advertisement -

জানা যায়, গত ৯ মার্চ শৃঙ্খলা বোর্ডের আহ্বায়ক উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক ও সদস্য সচিব প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামালসহ কমিটির নয় সদস্যের উপস্থিতিতে ৫৮তম সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রাথমিকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ১৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিংয়ে সিদ্ধান্তটি পাস হয়।

সাময়িক বহিষ্কারপ্রাপ্ত ১৬ জনের মধ্যে নৃবিজ্ঞান বিভাগের একজন, সঙ্গীতের একজন, ইংরেজির একজন, ইতিহাসের একজন (তিন সেমিস্টার বহিষ্কার), ইসলামের ইতিহাস ও সংস্কৃতির একজন, রসায়নের তিনজন, হিসাববিজ্ঞানের চারজন ও পরিসংখ্যানের চারজন শিক্ষার্থী রয়েছেন।

এদিকে, মনোবিজ্ঞান বিভাগের দুইজনের এক সেমিস্টার শাস্তি মওকুফ করা হলেও আরেক সেমিস্টারের সব তত্ত্বীয় পরীক্ষা বাতিল করা হয়েছে। ইতিহাস ও পরিসংখ্যানের একজন অসাধু উপায় অবলম্বন করায় তাদের সংশ্লিষ্ট কোর্স পরীক্ষা বাতিল করা হয়েছে।

এছাড়াও ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবু মুসা আনসারীর বিরুদ্ধে থাকা সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। এর কারণ হিসেবে জানানো হয়, এই শিক্ষার্থীর আদালত থেকে জামিন ও বাদীর সহিত আপসনামা সম্পাদন করায়, বাদীর অভিযোগ না থাকায় এবং তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে তার সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

বহিষ্কারসহ এসব আদেশের বিষয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসকে বাস্তবায়ন করতে বলা হয়েছে। এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক কর্মকর্তা এ কে এম আক্তারুজ্জামান বলেন, বহিষ্কার সংক্রান্ত সিদ্ধান্তের নোটিশ পেয়েছি। প্রত্যেক বিভাগে এ বিষয়ে শিক্ষার্থীদের নোটিশ পাঠানো হবে। তারপর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সবার নামের তালিকা প্রকাশ করা হবে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here