গণভোটের ফলাফল চ্যালেঞ্জ তুরস্কের প্রধান বিরোধীদলের

0
300

Sharing is caring!

তুরস্কের প্রধান বিরোধী দল সিএইচপি দেশটির প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ানের ক্ষমতা-বৃদ্ধি প্রস্তাবের ওপর গণভোটের ফলাফলকে চ্যালেঞ্জ করেছে। ঐ ফলাফল বাতিল করার জন্য তারা নির্বাচন কমিশনের প্রতি আহ্বানও জানিয়েছে।

- Advertisement -

সিএইচপি দলের উপ-চেয়ারম্যান বুলেন্ত তেজকান বলেছেন, গণভোটে কারচুপি হয়েছে বলে যেসব অভিযোগ উঠেছে, সে সম্পর্কে আইনগত শঙ্কা দূর করতে হলে ফলাফল বাতিল করাই একমাত্র পথ।

তুরস্ক থেকে বিবিসির সংবাদদাতারা জানাচ্ছেন, গণভোটে কোন রকমে উৎরে গেছেন প্রেসিডেন্ট এরদোয়ান। ৫১ শতাংশের সামান্য একটু বেশি ভোট পেয়েছেন তিনি। কিন্তু দেশের সবচেয়ে বড় তিন শহর- আঙ্কারা, ইস্তানবুল এবং ইজমিরে তিনি হেরেছেন।

গণভোট প্রস্তাবের বিরোধিতাকারীরা বলছেন, ভোটে ব্যাপক অনিয়ম হয়েছে। এমনকি নির্বাচন কমিশনের সিল ছাড়া ব্যালট পেপার গণনা করা হয়েছে। এদিকে ভোটের ফলাফল নিয়ে তুরস্কের সবচেয়ে বড় শহর ইস্তানবুলে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে।

সিনিয়র সাংবাদিক এবং রাজনৈতিক বিশ্লেষক সেরকান দেমিরতাস বিবিসিকে বলেছেন, তুরস্কের সমাজ ও রাজনীতিতে যে মেরুকরণ রয়েছে, এই গণভোটের পর তা আরও তীব্র হবে। গণভোটে একে পার্টি ও এরদোয়ান কোনরকমে জিতলেও, কর্তৃত্ব অব্যাহত রাখা তাদের জন্য কঠিন হবে।

গণভোটের ফলাফল নিয়ে বিবিসি বাংলার সাথে আলাপকালে আঙ্কারায় সাংবাদিক সরওয়ার আলম বলেন, এই রায়ের মধ্য দিয়ে এমনকি একে পার্টির সমর্থকরা সরকারকে একটি বার্তা দিয়েছে। আর সেটি হলো তারা একে পার্টিকে সমর্থন করলেও, দলের ক্ষমতাবৃদ্ধিকে তারা সুনজরে দেখছেন না।

সূত্র : বিবিসি।

 

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here