শহীদ মিনারে কাজী আরিফের মরদেহে শ্রদ্ধা

0
407

Sharing is caring!

বরেণ্য আবৃত্তিশিল্পী, বীর মুক্তিযোদ্ধা কাজী আরিফের মরদেহ মঙ্গলবার (২ মে) বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়। এ সময় সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে নাগরিক শ্রদ্ধানুষ্ঠানে মুক্তিযোদ্ধা কাজী আরিফকে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট রবীন্দ্র চাকমার নেতৃত্বে গার্ড অব অনার দেওয়া হয়।

- Advertisement -

কেন্দ্রীয় শহীদ মিনারে কাজী আরিফের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলা একাডেমি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, আবৃত্তি সমন্বয় পরিষদ, কথা আবৃত্তি চর্চা কেন্দ্র, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ, ঋষিজ শিল্পী গোষ্ঠী, কণ্ঠশীলন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন, প্রাচ্যনাট, বুয়েট এলামনাই, হরবোলা, স্রোত আব্রত্তি সংসদ, পদাতিক নাট্য সংসদ।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশের আবৃত্তিচর্চাকে শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কাজী আরিফ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিশেষ করে নিয়মিত আবৃত্তিচর্চাকে তরুণদের মধ্যে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে তার যে অবদান সেটা ভুলবার নয়।’

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘কাজী আরিফ এবং আমি একই শিক্ষাপ্রতিষ্ঠানের (বুয়েট) ছাত্র ছিলাম। নিপাট ভদ্র এক ছাত্র ছিল আরিফ। তবে তার রাজনৈতিক দর্শন খুবই পরিষ্কার। প্রগতিশীল ধারার রাজনীতির মানুষ ছিলেন কাজী আরিফ।’

এ ছাড়া সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, ভাস্বর বন্দোপাধ্যায়, নাসির উদ্দিন ইউসুফ, আফরাফুল আলম, লিয়াকত আলী লাকী, রোকেয়া প্রাচী, গোলাম কুদ্দুছ, হাসান আরিফ প্রমুখ শ্রদ্ধা জানান কাজী আরিফের মরদেহে শ্রদ্ধা জানান।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক গোলাম কুদ্দুছ জানান, বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে তার দ্বিতীয় জানাজার পর মরদেহ নিয়ে যাওয়া হবে ধানমণ্ডিতে কাজী আরিফের মেয়ে অনুসূয়ার বাসায়৷ এরপর উত্তরা চার নম্বর সেক্টরে মায়ের কবরে সমাহিত করা হবে তাকে।

আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা ও স্থপতি কাজী আরিফ গত শনিবার (২৯ এপ্রিল) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই সেন্ট লুকস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী প্রজ্ঞা লাবণী ও দুই কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here