প্লাস্টিক চাল চেনার সহজ উপায়

0
125

Sharing is caring!

- Advertisement -

প্লাস্টিক চাল নিয়ে আলোচনা এখন তুঙ্গে। এটি মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। প্লাস্টিক চালের ভাত খেলে প্রাণঘাতী ক্যানসার হতে পারে। আবার শিশুর ত্রুটিপূর্ণ জন্মও হতে পারে। প্লাস্টিক ডিমের পর ভারতের কলকাতা, অন্ধ্যপ্রদেশ ও তেলেঙ্গানার বিভিন্ন দোকানে প্লাস্টিক চাল বিক্রি হতে দেখা গেছে। সেটি সোশ্যাল যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলে।

ডিমের পর ভারত ঘুরে বাংলাদেশের বাজারেও এখন প্লাস্টিক চাল প্রবেশের জোর গুজব রয়েছে। আসুন ঘরোয়া পদ্ধতিতে জেনে নেই প্লাস্টিক চাল চেনার সহজ উপায়,

১. মুঠোভর্তি চাল নিন, এরপর ম্যাচ বা লাইটার জ্বেলে তাতে ধরুন। যদি চালগুলো প্লাস্টিকের তৈরি হয়, তাহলে প্রাথমিকভাবে গন্ধ বের হবে এবং পুড়ে যাবে।
২. সিদ্ধ করে ভাত বানানোর পর বোতলে ভরে ২-৩ দিন রেখে দিন। এই সময়ে যদি এটিতে ফাঙ্গাস না ধরে, বুঝবেন এটিই প্লাস্টিক চাল। কারণ আসল চালে খুব দ্রুত সময়ে ফাঙ্গাস ধরে যায়।
৩. এক মুঠো চাল নিন, এরপর সেটি উত্তপ্ত তেলের মধ্যে ছেড়ে দিন। চালটি প্লাস্টিকের তৈরি হলে মুহূর্তে কুঁচকে যাবে এবং একটি লাঠি তেলের মধ্যে দিলে তার সঙ্গে সেগুলো উঠে আসবে।
৪. পানির সাহায্যেও প্লাস্টিক চাল নির্ণয় করতে পারবেন। এজন্য এক বোতল পানির মধ্যে এক চামচ চাল ছেড়ে দিন। যদি এগুলো প্লাস্টিকের হয়, তবে পানির উপরে ভাসবে। প্রাকৃতিক চাল কখনো পানির উপরে ভাসে না।
৫. এ ছাড়া সিদ্ধ করার সময়ও প্লাস্টিক চাল চেনা যায়। যদি চালটি প্লাস্টির তৈরি হয়, তাহলে সিদ্ধ করার সময় পাত্রের উপরের অংশে চিকন স্তর তৈরি করবে। যেটি সাধারণত প্রাকৃতিক চালের ক্ষেত্রে হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here