একাদশে ভর্তির পুনরায় আবেদন গ্রহণ ১১ জুলাই

0
272

Sharing is caring!

আবারও একাদশে ভর্তির সময় বৃদ্ধি করা হয়েছে। তৃতীয় ধাপের ভর্তি সময়সীমা ৪ থেকে বাড়িয়ে আগামী ৯ জুলাই করা হয়েছে। ১১ থেকে ১৫ জুলাই পর্যন্ত নতুন আবেদন গ্রহণ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

- Advertisement -

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় ধাপের প্রাথমিক নিশ্চায়ন ফি (১৮৫ টাকা) জমাদান এবং শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ভর্তির চূড়ান্ত নিশ্চায়নের সময়সীমা ৯ জুলাই পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ সময়ের মধ্যে শিক্ষার্থী ও কলেজ কর্তৃপক্ষ ভর্তি বাতিল করতে পারবে।

বলা হয়েছে, যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এ সময়ের মধ্যে চূড়ান্ত নিশ্চায়ন করবে না সেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাথমিক নিশ্চায়ন বাতিল বলে গণ্য হবে।

শিক্ষার্থীদের পুনরায় আবেদন করার বিষয়ে বলা হয়েছে, ১১ থেকে ১৫ জুলাই পর্যন্ত শুধু অনলাইনে নতুন করে ভর্তিইচ্ছুদের আবেদন গ্রহণ করা হবে। সেখানে কমপক্ষে ৭ থেকে ১০টি পছন্দের কলেজ থাকতে হবে।

এতে যারা কলেজ পায়নি এমন ২৭ হাজার, জিপিএ-৫ প্রাপ্ত এক হাজার শিক্ষার্থীসহ যারা পূর্বে আবেদন করেনি, পছন্দের কলেজ পেয়েও ভর্তি নিশ্চায়ন করেনি ও ভর্তি হয়নি, ভর্তি বাতিল করা শিক্ষার্থীরা ১১ জুলাই পুনরায় নতুন করে আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থী আগে আবেদন করেনি তাদের জন্য শুধু আবেদন ফি (১৫০ টাকা) প্রযোজ্য হবে।

এসব আবেদনের ফল প্রকাশের সময়সীমা আগামী ১৭ জুলাই নির্ধারণ করা হয়েছে। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ থেকে ২০ জুলাইয়ের মধ্যে প্রাথমিক নিশ্চায়ন ও প্রতিষ্ঠানে ভর্তির যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মো. মাহবুবুর রহমান বলেন, শিক্ষার্থীদের কল্যাণে একাদশ ভর্তির সময় আবারও ৫ থেকে ৮ জুলাই পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। যারা এখনও ভর্তি হয়নি, তারা এ সময়ের মধ্যে ভর্তি হতে পারবে।

তিনি বলেন, ভর্তির জন্য নির্বাচিত হয়েও যেসব শিক্ষার্থী এখনও ভর্তির জন্য ১৮৫ টাকা জমা দেয়নি তারা অনলাইনে এই ফি জমা দিয়ে নির্বাচিত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে। এরপর ১১ থেকে ১৫ জুলাই পর্যন্ত সবার জন্য ভর্তি উন্মুক্ত করে দেয়া হবে। যারা এখনও আবেদন করেনি তারা আবেদন করতে পারবে। আবেদন করার জন্য তারা আবারও পাঁচদিন সময় পাবে। এরপর ১৭ জুলাই চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, গত ৯ মে থেকে অনলাইন ও এসএমএসে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ করা হয়। প্রায় ২৫ দিন পর ৫ জুন প্রথম পর্যায়ের ফল প্রকাশ করা হয়। পরে সময় বাড়িয়ে তিন দফায় আবেদন নেয়া হয়। ভর্তি শুরু হয় ২০ জুন থেকে, যা শেষ হয় ২৯ জুন। এরপর আবার ৪ জুলাই পর্যন্ত ভর্তির সময় বাড়ানো হয়।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here