শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষেধাজ্ঞায় শিক্ষকদের মিশ্র প্রতিক্রিয়া

0
176
গণশিক্ষা
গণশিক্ষা

Sharing is caring!

- Advertisement -

শ্রেণিকক্ষে পাঠদানকালে মোবাইল ফোন ব্যবহার না করার নির্দেশনায় ক্ষুব্ধ হয়ে উঠছেন প্রাথমিক স্কুলের শিক্ষকরা। দিনভর নিজের প্রয়োজনীয় মোবাইল ফোন সঙ্গে না রাখার নির্দেশনা বাতিলের দাবি জানিয়েছেন তারা।

সরকারি প্রাথমিক স্কুলের শিক্ষকরা অভিযোগ করে বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় স্কুলে শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। এতে শিক্ষকরা নানারকম সমস্যার সম্মুখীন হবেন। তারা বলেন, ক্লাসের পাঠদানের সময় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের মাধ্যমে নানাভাবে সাহায্য নেয়া যায়। কিন্তু সকাল থেকে বিকাল পর্যন্ত মোবাইল নিজের কাছে না রাখতে পারলে অনেক অসুবিধার মধ্যে পড়তে হবে।

জানা গেছে, গত ৩ জুলাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৬তম সভায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধ করার সুপারিশ করা হয়। এর প্রেক্ষিতে গত ২৫ জুলাই প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের বিদ্যালয় শাখার উপপরিচালক মো. মাহবুবুর রহমান বিল্লাহর সাক্ষরিত একটি পরিপত্র জারি করা হয়। এতে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা ক্লাস চলাকালীন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শ্রেণিকক্ষে পাঠদানের সময় শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহার করতে দেখা গেছে। এতে পাঠদান চরমভাবে বিঘ্নিত হচ্ছে। এ জাতীয় কার্মকাণ্ড সম্পূর্ণ অন্যায় ও চাকরিবিধির পরিপন্থী। তাই সকল শিক্ষকদের প্রতি শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহার না করার সর্তকতা জারি করা হয়েছে।

বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক অনলাইন সমিতির সভাপতি কাজী আবু নাসের আলম  বলেন, সকাল থেকে বিকাল পর্যন্ত শিক্ষকদের প্রতিদিন চার থেকে পাঁচাটি ক্লাস নিতে হয়। সারাদিন যদি কেউ ব্যক্তিগত মোবাইল ফোন ব্যবহার করতে না পারেন তাহলে নানা অসুবিধায় পড়তে পারেন। তিনি বলেন, বর্তমানে ক্লাসে ডিজিটাল কন্টেন্ট তৈরি করতে হয়। অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করা যায়। ইংরেজি ডিকশনারিসহ পাঠদানের সময় নানাভাবে মোবাইল ফোন সাহায্য করে। কিন্তু মোবাইল যদি শিক্ষকরা সঙ্গে না রাখতে পারেন তবে শিক্ষক-শিক্ষার্থী উভয়েই ক্ষতিগ্রস্থ হবেন। শিক্ষক সংগঠনের পক্ষ থেকে তারা এ নির্দেশনা বাতিলের দাবি জানান।

তবে এ নির্দেশনার পক্ষেও অনেক শিক্ষক ইতিবাচক মত দিয়েছেন। পরিচয় প্রকাশে অনিচ্ছুক রাজধানীর একাধিক শিক্ষক বলেন, অনেক শিক্ষক ক্লাসে পাঠদানে মনোযোগ না দিয়ে মোবাইল নিয়ে ব্যস্ত থাকেন। অনেকে মোবাইলে কথা বলেই ক্লাসের সময় পার করেন। এতে ক্লাসে পাঠদানে ব্যাঘাত ঘটে। তাই শিক্ষকদের জন্য এ নির্দেশনা প্রয়োজন রয়েছে বলে তারা মন্তব্য করেন।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের বিদ্যালয় শাখার পরিচালক মাহবুবুর রহমান বিল্লাহ বলেন, পাঠদানে শিক্ষকদের মনোযোগী করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাঠদানের সময় শিক্ষকদের মোবাইল ফোন সঙ্গে রাখা নিষিদ্ধ করা হয়েছে। এ নির্দেশনা সকল শিক্ষকদের জন্য প্রযোজ্য বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here