“বল বীর বল উন্নত মম শির” আমরা কি ভুলে যাচ্ছি এ কথা?

0
621

Sharing is caring!

কলামিস্টঃ আর.এম।
আমাদের অনুভূতি দিন দিন ভোঁতা হয়ে যাচ্ছে। এখন কোন অপরাধই আমাদের বিবেকের চোখকে নাড়া দিতে পারেনা। চোখের সামনে মৃত্যু নামের হত্যা দেখে দেখে আমাদের আর এর জন্য দুঃখ বোধ সৃষ্টি হয় না। কোন ভাবেই এখন আর অন্যায় হতে দেখলে আমাদের খারাপ লাগে না। অনাকাঙ্ক্ষিত কোন ঘটনার খবরে আমাদের মন আর আলোড়িত হয় না। দুঃখজনক কোন ঘটনাই আর আমাদের মনে তেমন প্রভাব ফেলতে পারেনা এবং স্বাভাবিক কাজ কর্মের কোন ব্যাঘাত সৃষ্টি করতে পারে না। আমরা দিন দিন কঠিন থেকে কঠিনতম যান্ত্রিক হয়ে যাচ্ছি। আমরা জানি আজ কেউ মরছে ছুরিকাঘাতে বা পিস্তলের গুলিতে বা কোন দুর্ঘটনায়। কাল এমনি ভাবে মরবে আর একজন বা আমি। কে ভাবে কার কথা! জানি শুধু এটাই, আজ অন্যায় হচ্ছে তার সাথে। কাল হবে আর একজনের সাথে বা আমার সাথে। এখন আমাদের দেশে চলছে অন্যায়ের উৎসব। কেউ কারো কথা শোনে না অথবা শোনার সময়ই পায়না।
দেশে সড়ক দুর্ঘটনার কবলে প্রতিদিন প্রান হারাচ্ছে অগনিত মানুষ, আর শুধু মাত্র ত্রুটিপূর্ণ ও উশৃঙ্খল যোগাযোগ ব্যবস্থাই এই সকল অপমৃত্যুর জন্য দায়ী। বছরের প্রায় সব সময়ই এই সড়ক দুর্ঘটনা সবচেয়ে বড় মহামারী বাংলাদেশের জন্য। এই মহামারী প্রকৃতির দান নয়। এটা মানব সৃষ্ট। কতকগুলি অদক্ষ, উশৃঙ্খল চালক এর জন্য বিশেষ ভাবে দায়ী। আমরা ইচ্ছা করলে এই মহামারী নিয়ন্ত্রণ করতে পারি।
কে বহন করবে এই সকল অপমৃত্যুর দায় ভার? শুধু দশ বা বিশ হাজার বা এক লক্ষ টাকা দিলেই কি চুকে যায় সমস্ত দায় ভার? আবার তাও কি ঠিক মত পায়?
এখানে অনাকাঙ্ক্ষিত ঘটনা একটার পড় একটা ঘটেই চলছে একদিন শ্রমিক আগুনে পুড়ে মরছে তো আর একদিন শ্রমিক দালান চাপায় মরছে। এখানে নরী স্বাধীনতার নামে চলছে নির্যাতন, তার বড় প্রমান তনু’রা তাদের ধর্ষনের বিচার পায় না। আফসানা আর রিশা, অভিজিত’রা খুন হয় কিন্তু বিচার হয়না।এই সকল মৃত্যু নামের হত্যার দায় এবং শোক- এমন এক ধরনের দায়, এমন এক ধরনের শোক যা সারা জীবন বয়ে বেড়াতে হয় একটি পরিবারকে। ধ্বংস হয়ে যায় একটা পরিবার। অথচ এটা আমাদের কাছে কোন ব্যাপারই না!
এখানে সাদারন মানুষ কোন কাজই করতে পারছেনা প্রতারিত না হয়ে। এখন চলছে এই নিয়ম “টাকা দাও তারপরেও কিছু পাও অথবা না পেয়েই বাড়ি যাও”। প্রতারিত হয়ে পুলিশের কাছে গেলেতো আপনার বারোটা বাজিয়ে ছেড়ে দিবে, দেখবেন যার কাছে বিচার চাচ্ছেন সেই অক্টোপাসের মত আপনার ভাগ্য গিলে খাচ্ছে। এতকিছুর পড়েও আমরা চোখ কান বুজে বসে থাকি। অথছ আমরা ভাবছিনা আজ যে অন্যায় হচ্ছে অন্যের সাথে সেটাই ওঁতপেতে বসে আছে আমার জন্য।জাতির বিবেক আর কবে নাড়া দিবে নাকি আমরা ভুলে যাচ্ছি কাজী নজরুলের সেই কথা-“বল বীর বল উন্নত মম শির”

- Advertisement -
(Visited 13 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here