এককভাবে ও প্রতিবন্ধীদের জন্য এভারেস্টে ওঠার নিষেধাজ্ঞা

0
737

Sharing is caring!

একা একা আর পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে ওঠতে পারবেনা কেউ। এছাড়া শারীরিক প্রতিবন্ধীরাও পাবেন না শৃঙ্গটি জয়ের স্বাদ। দুর্ঘটনা ও মৃত্যু কমাতে এভারেস্ট অভিযানের আগামী মৌসুম থেকেই এই ধরনের একগুচ্ছ বিধিনিষেধ চালু করছে নেপাল।
নেপালের সংস্কৃতি, পর্যটন ও বিমানমন্ত্রী মহেশ্বর নেউপানে শনিবার বলেছেন, ‘মৃত্যু কমানো ও পর্বতাভিযানকে আরো নিরাপদ করে তোলার লক্ষ্যে এ সংক্রান্ত বিধিতে বেশ কিছু বদল আনা হচ্ছে। গতকাল রাতে মন্ত্রীসভা এই পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করেছে।’
গত বছর এপ্রিলে একা একা এভারেস্ট শৃঙ্গ জয় করতে গিয়ে সুইজারল্যান্ডের অভিজ্ঞ পর্বতারোহী উয়েলি স্টেক খাদে পড়ে মারা যান। দু’টি পা ছাড়াই এভারেস্ট জয় করতে গিয়ে ২০০৬ সালে মারা যান নিউজিল্যান্ডের মার্ক ইংলিশ। দু’টি অঙ্গ বাদ গিয়েছে এমন (ডাবল অ্যাম্পিউটি) অভিযাত্রীর মৃত্যু সেই প্রথম। নিয়ম পরিবর্তনের জন্য এই কারণগুলোই দাঁড় করিয়েছে নেপাল সরকার।
একাই হোক বা দল বেঁধে, বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয় করতে গিয়ে প্রায় বছরই মৃত্যুর ঘটনা ঘটে। নিরাপত্তার যথেষ্ট ব্যবস্থা না করেই স্রেফ অর্থের টানে অভিযাত্রীদের বিপদের মুখে ঠেলার অভিযোগও উঠছে বেশ কয়েক বছর ধরে। সেই সূত্রেই এই নিয়ম বদল বলে জানিয়েছেন নেপাল সরকারের মুখপাত্র। কিন্তু একা, এমনকি অক্সিজেন সিলিন্ডার ছাড়াই, কিংবা শারীরিক কোনো প্রতিবন্ধকতাকে ছাপিয়ে দুর্গমকে জয় করার চ্যালেঞ্জ যাদের হাতছানি দেয়- তাদের পথে এভাবে পুরোপুরি দেয়াল তুলে দেয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here