ঝুঁকিতে সব আইফোন-আইপ্যাড-ম্যাকস, স্বীকার করলো অ্যাপল

0
216

Sharing is caring!

অ্যাপল স্বীকার করেছে যে, এর সব ম্যাক ও আইওএস ডিভাইস দুটি গুরুত্বপূর্ণ চিপের ত্রুটির কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে। স্পেকট্রা ও মেল্টডাউন নামের ওই দুটি  চিপের ত্রুটির কারণে প্রায় সবকটি আধুনিক কম্পিউটিং ডিভাইস হ্যাকিংয়ের ঝুঁকিতে পড়েছে। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এ খবর প্রকাশ করেছে।

- Advertisement -

প্রযুক্তি কোম্পানিগুলো গুরুতর নিরাপত্তাজনিত ঝুঁকির সমাধান বের করার চেষ্টা করছেন। কারণ তারা নিশ্চিত হয়েছেন, ওই দুটি হার্ডওয়ার চিপের ত্রুটির কারণে কম্পিউটারের মেমরিতে থাকা তথ্য হ্যাকিং হওয়ার শঙ্কা রয়েছে। পাসওয়ার্ডসহ অন্যান্য সংবেদনশীল তথ্য যেমন ব্যক্তিগত ছবি, ইমেইল ও ইনস্ট্যান্ট মেসেজও এতে হ্যাক হতে পারে।

ওয়েবসাইটে দেয়া একটি বিবৃতিতে অ্যাপল বলেছে, সব ম্যাক ও আইওএস ডিভাইস মেল্টডাউন ও স্পেকট্রা দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ম্যাক কম্পিউটার, অ্যাপল টিভি, আইফোন এবং আইপ্যাডের জন্য সাম্প্রতিক অপারেটিং সিস্টেম আপডেট মেল্টডাউন অ্যাটাক থেকে গ্রাহকদের রক্ষা করবে এবং ডিভাইসকেও ধীরগতির করে দেবে না। অ্যাপল ওয়াচকেও ক্ষতিগ্রস্থ করতে পারবে না মেল্টডাউন

তবে ম্যাক ও আইওএস ডিভাইস স্পেকট্রা আক্রমণের ঝুঁকিতে  আছে- সেই কোডের মাধ্যমে যা ওয়েব ব্রাউজারে রান করে। গুগলের প্রজেক্ট গ্রাউন্ড জিরো ও অস্ট্রিয়ার গ্রাজ ইউভার্সিটি অব টেকনোলজি গত বছর এই ত্রুটির বিষয়ে জানতে পারে। কিন্তু এ বুধবার এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়। এ ত্রুটি ঠিক করতে অনেক সময় লাগতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। মেল্টডাউন শুধু ইনটেল করপোরেশনের চিপকে ক্ষতিগ্রস্ত করে। কিন্তু স্পেকট্রা গত দশকটিতে প্রায় সব কম্পিউটার চিপকেই ক্ষতিগ্রস্থ করেছে।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here