আবহাওয়া অধিদফতরের ৭০ বছরের রেকর্ড ভঙ্গ

0
493

Sharing is caring!

- Advertisement -

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ সোমবার সর্বনিম্ন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। মূলত এটিই ছিল আজ টক অব দি কান্ট্রি। সর্বনিম্ন তাপমাত্রার এ রেকর্ড নিয়ে আলোচনা ছিল সকলের মুখে মুখে। অনেকটা অপ্রত্যাশিতভাবে তাপমাত্রা কমে যাওয়ায় অনেকের মনে প্রশ্ন জেগেছে সর্বনিম্ন তাপমাত্রা কি আরও কমে মাইনাসে যাবে। ইউরোপ ও আমেরিকাসহ উন্নত বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও কি তুষারপাত হবে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক সোমবার সন্ধ্যায় সঙ্গে আলাপকালে বলেন, আপাতত তাপমাত্রা আরও হ্রাস পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। তিনি জানান, আগামী বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকলেও তাপমাত্রা ২ দশমিক ৬ এর নিচে নামার সম্ভাবনা নেই। তিনি জানান, ১৯৪৮ সাল থেকে আবহাওয়া অধিদফতরে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড রাখা হচ্ছে। সর্বশেষ ১৯৬৮ সালে শ্রীমঙ্গলে সর্বনিম্ন ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সে হিসেবে আবহাওয়া অধিদফতরের ৭০ বছরের রেকর্ড আজ ভঙ্গ হয়েছে।

তিনি জানান, সাধারণত রাতের বেলা ও সকালের দিকে তাপমাত্রা সর্বনিম্ন থাকে। প্রতি তিন ঘণ্টা পর পর তাপমাত্রা রেকর্ড করে আবহাওয়া অধিদফতরের কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়। আজ সকালে তেঁতুলিয়ায় তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি থাকলেও দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here