রিয়ালের প্রতিপক্ষ ইতিহাস, কোর্তোয়াও!

0
108

Sharing is caring!

লা লিগায় আজ বাংলাদেশ সময় রাত ২টা ১৫ মিনিটে জিরোনার মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ। মৌসুমের এই দ্বিতীয় ম্যাচটা রিয়ালের জন্য জেতা যে কঠিন হবে তার প্রমাণ দলটির অতীত ইতিহাস। রিয়ালের হয়ে গোলরক্ষক থিবো কোর্তোয়ার অভিষেকও হবে এ ম্যাচে। মৌসুমের প্রথম ম্যাচে কোর্তোয়ার অতীত ইতিহাসও চোখ রাঙাচ্ছে রিয়ালকে
- Advertisement -

লা লিগায় রিয়াল মাদ্রিদ কোচ হিসেবে অভিষেক জয় দিয়ে উদ্‌যাপন করেছেন কোচ হুলেন লোপেতেগি। সেটি গেটাফের বিপক্ষে। আজ জিরোনার মাঠে নামছে রিয়াল। এই ম্যাচটা জিতলে কিন্তু রিয়াল ইতিহাসই গড়ে ফেলবে। তবে এই ইতিহাস গড়ার বিপক্ষে চোখ রাঙানি দিচ্ছে দুটো বিষয়। এক, রিয়ালের লিগ মৌসুম শুরুর ইতিহাস আর দুই, দলের নতুন সদস্য—থিবো কোর্তোয়া!

রিয়ালকে কোন ইতিহাস হাতছানি দিচ্ছে তা আগে বলে ফেলা যাক। জিরোনার মাঠ এস্তাদি মন্তিলিভিতে রিয়াল কখনো জিততে পারেনি। গত মৌসুমে প্রথম দেখা হয়েছিল। এক গোলে এগিয়ে থেকেও ২-১ গোলে হারতে হয়েছিল মাদ্রিদের ক্লাবটিকে। জিরোনার মাঠ জয় করা লোপেতেগির জন্য তাই বেশ বড় চ্যালেঞ্জই। তবে এই চ্যালেঞ্জ জিততে হলে লোপেতেগিকে রিয়ালের একটি ‘বদঅভ্যাস’ পাল্টাতে হবে।

লা লিগায় গত ১৮ মৌসুমের মধ্যে মাত্র ছয়বার মৌসুমের প্রথম দুটি ম্যাচ জিততে পেরেছে রিয়াল। দলটি এবার যেহেতু প্রথম ম্যাচটা জিতেছে তাই দ্বিতীয় ম্যাচ জেতার আগে এই ‘অনাকাঙ্ক্ষিত’ রেকর্ড চোখ রাঙাচ্ছে লোপেতেগির শিষ্যদের। তবে যে ছয়বার রিয়াল লিগের প্রথম দুটি ম্যাচ জিতেছিল তার মধ্যে সাম্প্রতিকতম ২০১৬-১৭ মৌসুম। সেবার জিনেদিন জিদানের অধীনে টানা চার ম্যাচ জয়ের পর পঞ্চম ম্যাচে এসে ভিয়ারিয়ালের সঙ্গে ড্র করেছিল রিয়াল। সেবার লা লিগাও জিতেছিল রিয়াল। স্মৃতিতে তরতাজা সেই মৌসুম থেকে প্রেরণা নিতে পারেন টনি ক্রুস, করিম বেনজেমারা।

মজার ব্যাপার, বেনজেমাদের এই প্রেরণায় অদৃশ্য ‘বাধা’ হয়ে দাঁড়াচ্ছে থিবো কোর্তোয়ার অতীত ইতিহাস। বিশ্বকাপের সেরা এই গোলরক্ষককে ৩৫ মিলিয়ন ইউরোয় চেলসি থেকে কিনেছে রিয়াল। ১৬ দিন রিয়ালের অনুশীলনের পর আজ তাঁর অভিষেক ঘটবে ‘লস ব্লাঙ্কো’দের তিন কাঠির নিচে—মানে গোলপোস্টে। এখানেই যত সমস্যা! কোর্তোয়া তাঁর গোটা ক্যারিয়ারে মৌসুমের প্রথম ম্যাচে ‘ক্লিন শিট’ রাখতে পেরেছেন যে শুধু একবারই।

সাত মৌসুম আগে অ্যাটলেটিকো মাদ্রিদে ধারে এসে অভিষেক ম্যাচে কোনো গোল হজম করেননি বেলজিয়ামের এই গোলরক্ষক। গত ছয় মৌসুমেই নিজের প্রথম ম্যাচে জাল অক্ষত রাখতে পারেননি কোর্তোয়া। অ্যাটলেটিকোয় আসার আগে গেঙ্কের হয়ে মৌসুমের প্রথম ম্যাচেও গোল হজম করেছিলেন তিনি। এ ছাড়া চেলসির হয়ে ২০১৩ সালে বার্নলির বিপক্ষে অভিষেক ম্যাচেও জাল অক্ষত রাখতে পারেননি। বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই গোলরক্ষক আজ সে ধারা ভাঙবেন এটাই আশা করে রিয়াল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here