সুবর্ণ জয়ন্তীতে নববধূর সাজে বরিশাল শেবাচিম

0
124

Sharing is caring!

- Advertisement -

দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ চিকিৎসালয় ও শিক্ষা প্রতিষ্ঠান বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবামেক) হাসপাতালের ৫০বছর পূর্তি আগামী ২০ নভেম্বর। অর্ধশত বছর পূর্তির এ সময়টাকে স্মরণীয় করে রাখতে রবিবার থেকে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসবের। এ উপলক্ষে শেবামেক’র পুরো ভবনকে সাজানো হয়েছে নববধূর সাজে।

আগামীকাল বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুবর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে চলছে গোটা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাস জুড়ে স্মরণকালের সর্ববৃহৎ জমকালো আয়োজন। রবিবার অনুষ্ঠান শুরুর দিনে সকাল আটটায় রেজিস্ট্রেশন কিট (ব্যাগ) বিতরণের মধ্যদিয়ে সুবর্ণ জয়ন্তী উৎসবের কর্মসূচি শুরু হয়েছে। মধ্যাহ্ন ভোজের পর দুপুর আড়াইটা থেকে রাত নয়টা পর্যন্ত পর্যায়ক্রমে স্মৃতিচারণ, বৈজ্ঞানিক অধিবেশন, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল আটটায় রেজিস্ট্রেশন কিট (ব্যাগ) বিতরণের পর সকাল নয়টায় বনার্ঢ্য র‌্যালী শেষে বেলা ১১টায় কলেজ ক্যাম্পাসে নবনির্মিত স্মৃতিস্তম্ভ উদ্বোধণ করবেন শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রথম বিভাগীয় প্রধান এএফএম আমিনুল ইসলাম। বেলা সাড়ে ১১টায় বৈজ্ঞানিক অধিবেশন ও দুপুর আড়াইটায় সুবর্ণ জয়ন্তী উৎসবের উদ্বোধণ পূর্ব বিশেষ অনুষ্ঠান এবং বিকেল সাড়ে চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুবর্ণ জয়ন্তী উৎসবের উদ্বোধণ করবেন। পরে সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
তৃতীয় ও শেষদিনে (মঙ্গলবার) সকাল আটটা থেকে রেজিস্ট্রেশন কিট (ব্যাগ) বিতরণের পর সকাল ১০টা থেকে পর্যায়ক্রমে স্মৃতিচারণ, খেলাধুলা, বৈজ্ঞানিক অধিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সুবর্ণ জয়ন্তী উদ্যাপন উৎসবের সাংগঠনিক সভাপতি ও শের-ই-বাংলা মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি অধ্যাপক ডাঃ টিআইএম আব্দুল্লাহ আল ফারুক জানান, ১৯৬২ সালের ২০ নভেম্বর দক্ষিণবঙ্গের সর্ববৃহৎ চিকিৎসা সেবা প্রতিষ্ঠান শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপতালের উদ্বোধণ করা হয়। সে হিসেবে চলতি বছরের ২০ নভেম্বর শেবামেক’র ৫০ বছর পূর্তি হবে। অর্ধশত বছর পূর্তিতে মেডিক্যাল কলেজের সাবেক ছাত্র-ছাত্রীরা সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণ করেন। তবে আগামী নভেম্বর মাস জাতীয় সংসদ নির্বাচনের মাস হওয়ায় আগে ভাগেই অর্থাৎ ৭ অক্টোবর থেকে তিন দিনব্যাপী মহামিলন মেলার আয়োজন করা হয়েছে।

মেডিক্যাল কলেজ ক্যাম্পাসের অনুষ্ঠাস্থলে বিশেষ অতিথি হিসেবে থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম ও স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মন্ত্রী আবুল হাসনাত আব্দুল্লাহ। অন্যান্য অতিথিবৃন্দের মধ্যে এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস এমপি, জেবুন্নেছা আফরোজ এমপি, বরিশালের নবনির্বাচিত সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব ডাঃ মোঃ ইহতেশামুল হক চৌধুরী উপস্থিত থাকবেন।

কলেজের অধ্যক্ষ ডাঃ ভাস্কর সাহা জানান, অনুষ্ঠানকে ঘিরে প্রশাসনের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি ৭ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত গোটা মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here