নৌপ্রধানের দায়িত্ব গ্রহণ আওরঙ্গজেব চৌধুরীর

0
239

Sharing is caring!

বাংলাদেশ নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ভাইস অ্যাডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী।

- Advertisement -

শনিবার (২৬ জানুয়ারি) বিকেলে নৌ সদর দফতরে বাহিনী প্রধানের কার্যালয়ে কমান্ড গ্রহণ বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার বুঝে নেন আওরঙ্গজেব চৌধুরী। তিনি অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আওরঙ্গজেব চৌধুরীর দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে নৌ সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসার, আঞ্চলিক কমান্ডার, নারায়ণগঞ্জের ডিইডব্লিউর ব্যবস্থাপনা পরিচালক, সিডিডিএলের ব্যবস্থাপনা পরিচালক ও খুলনা শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ঊর্ধ্বতন নৌ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আওরঙ্গজেব চৌধুরীর জীবন বৃত্তান্ত

ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর ফেনীর ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোরা গ্রামের সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী এবং মিসেস সাহেরা চৌধুরীর দ্বিতীয় সন্তান তিনি। ১৯৭৮ সালের জুন মাসে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন অফিসার হিসেবে যোগদান করেন আওরঙ্গজেব। ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে-বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি জার্মানি থেকে ক্যাডেট ট্রেনিং এবং বেসিক কোর্স, মার্কিন যুক্তরাষ্ট্রে টর্পেডো কমান্ড অ্যান্ড ট্যাকটিক্স ও মাইন ওয়ারফেয়ার কোর্স, সারফেস ওয়ারফেয়ার অফিসার কোর্স, চট্টগ্রাম টিচার্স ট্রেনিং কলেজ থেকে ইনস্ট্রাকশনাল টেকনিক কোর্স, ভারত থেকে গানারী স্পেশালাইজেশন কোর্স, চীন থেকে মিসাইল উইপন সিস্টেম কোর্স, জার্মানী থেকে নেভাল স্টাফ কোর্স, দক্ষিণ কোরিয়ায় শিপ বিল্ডিং টেকনোলজি কোর্স, নেদারল্যান্ড থেকে ট্রেনিং অন কমব্যাট সিস্টেম কোর্স, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি থেকে সি++ প্রোগ্রাামিং, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিএ এবং এমডিএস (মাস্টার্স-ইন-ডিফেন্স স্টাডিজ) ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। আওরঙ্গজেব ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল সম্পন্ন করেছেন এবং বর্তমানে তিনি পিএইচডি করছেন। এছাড়া ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টান কোর্স সম্পন্ন করেন। তাছাড়া তিনি যুক্তরাষ্ট্রে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন।

চাকরি জীবনে ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌ সদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদফতরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক, কমান্ড্যান্ট, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, মেরিন ফিশারিজ একাডেমির প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া তিনি বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ কোস্টগার্ডের প্রতিনিধি হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপে অংশগ্রহণ এবং রিসোর্স পারসন হিসেবে বিভিন্ন নিবন্ধ উপস্থাপন করেন।

ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী গত ১৫ ফেব্রুয়ারি ২০১৬ থেকে ২৫ জানুয়ারি ২০১৯ পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ইংরেজি, জার্মান এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষ একজন কর্মকর্তা। এ ছাড়াও তিনি গলফ, স্কোয়াস ও টেনিস খেলতে ভালোবাসেন। ব্যক্তিগত জীবনে ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সহধর্মিণী ডা. আফরোজা আওরঙ্গজেব। তিনি এক ছেলে ও মেয়ের বাবা

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here