বরিশালে বিতর্ক অঙ্গনে আলো ছড়াচ্ছে De.C.B

0
11

নিজস্ব প্রতিবেদন: বিতর্ক একটি শিল্প। বিতর্কের মাধ্যমে একজন তার্কিক কথা বলতে পারে, শিখতে পারে , জ্ঞান অর্জন করতে পারে এবং সৃজনশীল মেধা বিকশিত হয়। বিতর্ক একজন শিক্ষার্থীকে অনেক পড়ালেখা করতে সহযোগীতা করে। একজন বিতার্কিক কখনো কোন কিছুতে না বলেনা। বিতার্কিকের অনেক জ্ঞান বৃদ্ধি পায় পড়ার মাধ্যমে। একজন বিতার্কিক যে কোন স্থানে তার ক্যারিয়ার গঠন করতে পারে। আর বরিশালের শহর অঞ্চল থেকে প্রত্যন্ত গ্রাম অঞ্চল পর্যন্ত বিতর্কের আলো পৌছে দিতে দুইহাজার আঠারো সনের তিন এপ্রিল প্রতিষ্ঠিত হয় বরিশালের বিভাগীয় তার্কিকদের সংগঠন ” ডিবেটার্স কমিউনিটি অফ বরিশাল ” ( ডিইসিবি )।

- Advertisement -

মুক্তির প্রত্যয়ে অবিরাম যুক্তি এই শ্লোগানকে সামনে নিয়ে ডিইসিবির পথ চলা।হাটি হাটি পা পা করে ইতিমধ্যেই বরিশালে বিতর্কের আলো ছড়াচ্ছে এই স্বেচ্ছাসেবী সংগঠন টি। ইতিমধ্যেই তারা ক্লাশ অফ ডিবেট নামে বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে বিতর্ক প্রশিক্ষনের আয়োজন করছে। এর ফলে শিক্ষার্থীদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিচ্ছে। সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ, আলেকান্দা সরকারী কলেজ, এ.কে ইনষ্টিটিউশন, শহীদ আলতাফ স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, টাউন মাধ্যমিক বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক কর্মশালার আয়োজন করেছে সংগঠনটি। ইতিমধ্যেই একটি বিতর্ক চ্যাম্পিয়নশীপের আয়োজন করে পচিশঁ টি টিমের অংশগ্রহনে প্রতিযোগীতার আয়োজন করে।

সংগঠনের স্বমন্বয়কারি ও প্রতিষ্ঠাতা শেখ সুমন বলেন, বিতর্কের আলো আমরা ছড়িয়ে দিতে চাই বহুদুর। গ্রাম থেকে গ্রামে। যেখানের শিক্ষার্থীরা অনেক কিছু থেকে বঞ্চিত সেখানে বিতর্কের আলো ছরিয়ে দিতে চাই আমরা। আমরা চাই ভবিষ্যৎ গঠনে বিতর্ক হোক অন্যতম হাতিয়ার। বর্তমানে সংগনটিতে প্রায় দশটে শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধী রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।মহিউদ্দিন রনি ( ঢাকা বিশ্ববিদ্যালয় ), মোঃ আবু সুফিয়ান শেখ , সানজিদ আলম সিফিত, ইমতিয়াজ ( সরকারী মডেল স্কুল এন্ড কলেজ ), হুজাইফা রহমান, পারভেজ হাসান ( সরকারী হাতেম আলী কলেজ ), জুই আহম্মেদ, জেরিন ( আলেকান্দা সরকারী কলেজ ), সোহানুল ইসলাম প্রিন্স , রেজাউর রহমান ( বি এম কলেজ ) মনিরুল ইসলাম , আদনান রোহান ( সরকারী বরিশাল কলেজ) ফেরদৌসী মেমি প্রতিনিধী হিসেবে কাজ করে যাচ্ছে। ভবিষ্যৎ এ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে কাজ করতে চায় ডিইসিবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here