তৃতীয় ধাপে বরিশালসহ দেশের ১১৮ উপজেলায় ভোট আগামীকাল

0
195

Sharing is caring!

অনলাইন ডেস্ক :: তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের প্রচারণা শেষ হয়েছে গতকাল শুক্রবার (২২ মার্চ) মধ্যরাতে। আগামীকাল রোববার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১১৭ উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। সুষ্ঠুভাবে ভোটগ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

- Advertisement -

তৃতীয় পর্যায়ে সাত বিভাগের ২৫ জেলার ১১৭টি উপজেলায় ১ হাজার ৩৭৬ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন। এসব উপজেলায় মোট ভোটার ২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ১৪৮ জন। কেন্দ্র সংখ্যা ১০ হাজার ১৮টি।

উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতে নির্বাচনের আগের দুইদিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুইদিনসহ মোট পাঁচদিন নির্বাচনী এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন থাকছে। নির্বাচনের দিন প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবে। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইতিমধ্যে কমিশন থেকে বেশ কিছু দৃশ্যমান পদক্ষেপ নিয়েছে ইসি।

দ্বিতীয় ধাপের নির্বাচনে ৫৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী রয়েছেন। এছাড়াও তৃতীয় ধাপের ৫টি উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন।

চার উপজেলায় ইভিএমে ভোট প্রথমবার তৃতীয় ধাপের চার উপজেলায় ইভিএম ব্যবহার করা হচ্ছে। উপজেলা চারটি হলো- মেহেরপুর সদর (কেন্দ্র সংখ্যা ৭৭), মানিকগঞ্জ সদর (কেন্দ্র সংখ্যা ১০২), গোপালগঞ্জ সদর (কেন্দ্র সংখ্যা ১১৪), রংপুর সদর (কেন্দ্র সংখ্যা ৪৭)। এসব উপজেলার কেন্দ্রে ট্যাব ব্যবহার করে সফটওয়্যারের মাধ্যমে ভোটকেন্দ্রের সার্বিক নজরদারি রাখা হবে।

বরিশাল বিভাগের ১২ উপজেলায় ভোট বরিশাল বিভাগের মধ্যে বরিশাল জেলার সদর উপজেলা, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, মুলাদী ও হিজলা উপজেলা। ঝালকাঠি জেলার সদর উপজেলা, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলা, ভোলার বোরহানউদ্দিন উপজেলা।

রাজশাহী ও রংপুর বিভাগের ৫ উপজেলায় ভোট চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ উপজেলা। এছাড়াও রংপুর বিভাগের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে।

খুলনা বিভাগের ৩০ উপজেলায় ভোট চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলা; মাগুরা জেলার মাগুড়া সদর, শ্রীপুর, শালিখা, মহম্মদপুর, নড়াইল জেলার নড়াইল সদর, কালিয়া, সাতক্ষীরার জেলার সদর উপজেলা, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কালারোয়া, তালা ও দেবহাটা, কুষ্টিয়া সদর উপজেলা, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর উপজেলা, মেহেরপুর জেলার মুজিবনগর, গাংনী, ঝিনাইদহ জেলার সদর উপজেলা, শৈলকুপা, হরিণাকুণ্ডু ও কালীগঞ্জ।

ময়মনসিংহ বিভাগের ৩ উপজেলায় ভোট শেরপুর জেলার নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা।

ঢাকা বিভাগের ৪৫ উপজেলায় ভোট মাদারীপুর জেলার কালকিনি ও রাজৈর, শরীয়তপুর সদর উপজেলা, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরঘাট। গোপালগঞ্জ সদর, টুঙ্গীপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলা; রাজবাড়ী জেলার সদর উপজেলা, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি; মানিকগঞ্জ জেলার সদর উপজেলা, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর ও সাটুরিয়া উপজেলা, নরসিংদীর পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা উপজেলা। কিশোরগঞ্জ জেলার সদর উপজেলা, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটন, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব উপজেলা।

চট্রগ্রাম বিভাগের ২৩ উপজেলায় ভোট চট্রগ্রাম বিভাগের চাঁদপুর জেলার চাদঁপুর সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা; লক্ষ্মীপুরের সদর উপজেলা, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলা; চট্টগ্রাম জেলার বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী উপজেলা এবং কক্সবাজার জেলার সদর উপজেলা, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় তৃতীয় ধাপে নির্বাচন হবে।

প্রসঙ্গত, পঞ্চম উপজেলা নির্বাচন পাঁচ ধাপে অনুষ্ঠিত হচ্ছে। এরইমধ্যে প্রথম ধাপে ১০ মার্চ ৭৮ উপজেলায়, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১১৬ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল তৃতীয় ধাপে ১১৮ উপজেলায় এবং ৩১ মার্চ চতুর্থ ধাপে ১২২ উপজেলায় এবং আগামী ১৮ জুন পঞ্চম ধাপের ২১ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here