হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিসটেম ‘এআরকে’ আসছে

0
56

Sharing is caring!

- Advertisement -

এ বছরই নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) চালু করছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির অপারেটিং সিস্টেম এর আলাদা স্থানীয় ও আন্তর্জাতিক ভার্সন থাকবে। স্থানীয় ভার্সনটি চীনে ‘হংমেং’ নামে, এবং আন্তর্জাতিক ভার্সনটি ইউরোপে ‘এআরকে’ নামে নিবন্ধন করা হয়েছে।

চলতি বছরের মার্চে হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ের কনজিউমার বিজনেস ডিভিসনের সিইও ইউ চেংডং একেএ রিচার্ড ইউ বলেন, ‘‘হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ে যদি অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ব্যবহার করতে না পারে সেজন্য হুয়াওয়ে তার স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে।”

সম্প্রতি, হুয়াওয়ে চায়নার ট্রেডমার্ক অফিস অব ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি এডমিনিস্ট্রেশন থেকে ‘হুয়াওয়ে হংমেং’ নামে ট্রেডমার্ক নিবন্ধন করেছে। অপারেটিং সিস্টেম প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং সফট্ওয়্যারসহ আবেদনপত্রটি বিভিন্ন ক্যাটাগরিতে নিবন্ধন করা হয়েছে। এ সব ক্যাটাগরিতেই হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমের নাম ‘হংমেং’।

এছাড়াও, এসব ক্যাটাগরিতে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং অন্যান্য ডিভাইসও রয়েছে, যা থেকে এটি স্পষ্ট যে, প্রতিষ্টানটির নিজস্ব ওএস তাদের সকল ডিভাইসের ইকোসিস্টেমের জন্যই তৈরি করেছে।

অন্যদিকে, গেল ২৪ মে ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসে (ইইউআইপিও) নতুন নাম ‘হুয়াওয়ে এআরকে ওএস’ ট্রেডমার্কের জন্য আবেদন করেছে। অর্থাৎ ‘হংমেং ওএস’ এর আর্ন্তজাতিক নাম হবে ‘এআরকে’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here