হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন ট্রাম্প

0
71

Sharing is caring!

- Advertisement -

হুয়াওয়ের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প। এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা চালিয়ে যেতে পারবে। আজ শনিবার (২৯ জুন) জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি২০ শীর্ষক সম্মেলনে এমন ঘোষণা দেন ট্রাম্প।

তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আনুষ্ঠানিক বিবৃতি না দিয়ে মৌখিকভাবে ট্রাম্প বলেছেন, ‘এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা পুনরায় শুরু করতে পারবে।’

ব্লুমবার্গ ও সিএনএন এর খবরে বলা হয়, ট্রাম্পর কাছ থেকে এমন ঘোষণা আসার আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে সাইডলাইনে একান্ত বৈঠকে মিলিত হন ট্রাম্প।

বৈঠকে হুয়াওয়ের সম্পর্কে কার্যকরী আলোচনা হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, তার সাথে চীনের প্রেসিডেন্টের ‘চমৎকার’ সম্পর্ক রয়েছে। এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানি যেমন হুয়াওয়ের সাথে ব্যবসা করতে পারবে তেমনি হুয়াওয়ে যুক্তরাষ্ট্র থেকে সব পণ্য কিনতে পারবে।

গুগল, ইউটিউব এর মতো মার্কিন কোম্পানি হুয়াওয়ের সাথে আর ব্যবসা করতে পারবে না-এই মর্মে গত মাসে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। পরে সম্ভাব্য বিপদ জেনে তা আবার তিন মাসের জন্য স্থগিত করে নেয়। তবে তারপরও কিছু মার্কিন কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here