শাবি’র ভর্তি পরীক্ষায় ডিজিটাল কারচুপি

0
6

Sharing is caring!

- Advertisement -

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ভর্তি পরীক্ষায় ডিজিটাল ডিভাইস নিয়ে পরীক্ষা হলে প্রবেশের দায়ে পাঁচ পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। চারটি পরীক্ষা কেন্দ্র থেকে তাদেরকে আটকের পর পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

আটককৃতদের কাছে থেকে ক্যালকুলেটার, সিমসহ বিভিন্ন ডিজিটাল ডিভাইস উদ্ধার করা হয়েছে।

আটককৃতদের একজন বগুড়ার বৃন্দাবন পাড়ার আব্দুল গফুরের ছেলে মাহমুদুল হাসান (১৮)। সিলেট পলিটেকনিক ইন্সটিটিউট কেন্দ্র থেকে তাকে আটক করা হয়। আটক অন্যদের নাম পরিচয় জানা যায়নি।

তবে, শাবির ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাদ্দেক আহমেদ চৌধুরী জালিয়াতির চেষ্টার ঘটনায় আটককৃত সবাই একসাথে বগুড়া থেকে পরীক্ষা দিতে এসেছেন বলে জানান।

শনিবার শাবির ‘এ’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ছিল। সকাল সাড়ে ৯টায় ‘এ’ ইউনিটের এবং বেলা আড়াইটায় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনষ্ঠিত  হয়। উভয় ইউনিটের জন্য কেন্দ্র ছিল ৪৩টি।

জানা যায়, ভর্তি পরীক্ষায় চারটি কেন্দ্রে পাঁচ শিক্ষার্থী ক্যালকুলেটরের মধ্যে সিম ঢুকানো ডিজিটাইল ডিভাইস নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করেন।

পরীক্ষকদের নজরে পড়ার পর তাদের আটক করা হয় বলে জানান মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা। তিনি জানান, মঈন উদ্দিন আদর্শ মহিলা কলেজ থেকে একজন, সিলেট সরকারি মডেল স্কুল এন্ড কলেজ থেকে একজন, সিলেট পলিটেকনিক ইন্সটিটিউট থেকে একজন এবং মদিনা মার্কেটস্থ শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্র থেকে দুই শিক্ষার্থীকে জালিয়াতির ডিজিটাল ডিভাইসসহ আটক করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্যালকুলেটরে সিম ব্যবহার করে উত্তর আদান-প্রদান করার চেষ্টাকালে তাদেরকে আটক করা হয়।

এ ব্যাপারে শাবির প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ বলেন, আটককৃতদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। শাবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদও পাঁচ শিক্ষার্থীকে ডিজিটাল ডিভাইসসহ আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

শাবি কর্তৃপক্ষ জানিয়েছেন,এবার ভর্তি পরীক্ষার জন্য ‘এ’ ও ‘বি’ ইউনিটে আবেদন করেন ৭০ হাজার ৫৪৩ শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে ৬১৩টি আসনের বিপরীতে আবেদন করেন ২৭ হাজার ৩৯ শিক্ষার্থী এবং ‘বি’ ইউনিটের ৯৯০টি আসনের বিপরীতে আবেদন করেন ৪৩ হাজার ৫০৪ শিক্ষার্থী। এর বাইরে সংরক্ষিত আসন আছে একশটি। সবমিলিয়ে আসন সংখ্যা ১ হাজার ৭০৩টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here