সশস্ত্র বাহিনী বোর্ড বরিশালের মহতী উদ্যোগ।।

0
1074

Sharing is caring!

ডেস্ক রির্পোটঃ      সহায়হীণ একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও সৈণিকের ঘর তুলে দিল সশস্ত্র বাহিনী বোর্ড, বরিশাল। তিন বাহিনীর সেনাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করা বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ডের কাজ। গতানুগতিক ধারার বাইরে গিয়ে সরকারী এ প্রতিষ্ঠানটি নিল এ মহতী উদ্যোগ। নয় মাসের দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময়ে অামাদের বাংলাদেশ। সেই গৌরবময় যুদ্ধের বীর যোদ্ধারা যারা এখনো জীবিত আছেন, তাদের অনেকেই এখন দুর্দশাগ্রস্থ জীবনযাপন করছেন। তেমনি একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সার্জেন্ট সোবহান। তারই এক প্রতিবেশী সার্জেন্ট গোলাম কাদেরের কাছ থেকে সশস্ত্র বাহিনী বোর্ড, বরিশাল অবহিত হয় আলোকদিয়া গ্রাম, বিনয়কাঠি ইউনিয়নের এ অসহায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও সৈণিক সম্পর্কে।
২৩ শে জুলাই, ২০১৬ বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ডের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনিসুর রহমান বরিশাল সশস্ত্র বাহিনী বোর্ডের সচিব মোঃ নজরুল ইসলাম কে নিয়ে পরিদর্শনে যান সার্জেন্ট সোবহানের বাড়ি। তখন বর্ষাকাল, বেশ দুর্গম যাত্রার শেষে তারা পৌঁছন। আলোকদিয়া গ্রামের আলোর ম্রিয়মাণ অবস্থা ও তার জীর্ণ ঘর দেখে তাকে তাৎক্ষণিকভাবে ৩,০০০ টাকা প্রদান করেন পরিচালক। পরবর্তীতে সার্জেন্ট সোবহানকে ঘর তুলে দেয়ার লক্ষ্যে তিনি সম্পূর্ণ ব্যক্তিগত প্রচেষ্টায় বিভিন্ন ফান্ড থেকে টাকা তুলে প্রথমে ৪৮,০০০ টাকা ও কিছু ঘাটতি পড়লে আরো ৫,০০০ টাকা দেন। এই ৫৩,০০০ টাকায় সশস্ত্র বাহিনী বোর্ড, বরিশালের তত্ত্বাবধানে তাকে তুলে দেয়া হয় নতুন ঘর। ২৮ শে ফেব্রুয়ারী, ২০১৭ তুলে দেয়া ঘর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও সৈণিক সার্জেন্ট সোবহানকে। সে সময় পরিচালক মহোদয় দরজা-জানালার জন্য আরো ১০,০০০ টাকা বরাদ্দ করেন। সেই ঘরে সার্জেন্ট সোবহান তার স্ত্রী ও নাতি নিয়ে থাকছেন।
সশস্ত্র বাহিনী বোর্ড বরিশালের সচিব মোঃ নজরুল ইসলাম, যার তত্ত্বাবধানে এ উদ্যোগটিকে বাস্তবরূপদান করা হয়, তিনি এ প্রসঙ্গে বলেনঃ”যুদ্ধাহত একজন মুক্তিযোদ্ধার এ করুণ অবস্থা দেখে আমি বিনয়কাঠি ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলামকে খবর দেই। তিনি অত্যন্ত লজ্জিত হন এবং আমার উপস্থিতিতেই সার্জেন্ট সোবহানকে ৩ টি কম্বল প্রদান করেন।”বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ডের প্রতিনিধি হিসেবে তিনি আরো যুক্ত করেনঃ “একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও মাতৃভূমির সৈণিকের নূন্যতম মৌলিক চাহিদা বাসস্থানের ব্যবস্থা করার মধ্য দিয়ে নির্ধারিত কর্মপন্থার বাইরে গিয়ে এই মানবিক ও দেশপ্রেমিক উদ্যোগ নিতে পেরে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ড গর্বিত।”
(Visited 149 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here