সাগরে আটকা এলএনজিবাহী কার্গো, গ্যাস সঙ্কটের শঙ্কা

0
50

Sharing is caring!

বৈরী আবহাওয়ার কারণে কয়েকদিন ধরে এলএনজিবাহী কার্গো বঙ্গোপসাগরে আটকা থাকায় রোববার (১৩ জুন) এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) রি-গ্যাসিফিকেশনের মজুত কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ অবস্থা অব্যাহত থাকলে দেশে তীব্র গ্যাস সঙ্কট দেখা দিতে পারে।

- Advertisement -

পেট্রোবাংলা সূত্রে এমন তথ্য জানা গেছে।

রোববার পেট্রোবংলার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, ৯ জুন থেকে কয়েকবার চেষ্টা করেও কাতার থেকে ১ লাখ ৩৮ হাজার কিউবিক মিটার এলএনজি নিয়ে আসা কার্গোর সঙ্গে এলএনজি টার্মিনালের সংযোগ করা সম্ভব হচ্ছে না।

এই খারাপ আবহাওয়া যদি আরও ৩ দিনের বেশি অব্যাহত থাকে তাহলে এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে শূন্য হয়ে যেতে পারে। এতে সারা দেশে গ্যাসের তীব্র সঙ্কট দেখা দিতে পারে বলেও জানাচ্ছেন কর্মকর্তারা।

তারা জানান, এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে যাওয়ায় সারা দেশের প্রাকৃতিক গ্যাস সরবরাহ প্রায় ৩ হাজার এমএমসিএফডিতে নেমে আসে আজ।

আজ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে।

সমুদ্রবন্দরগুলো এবং উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকার উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবারও (১২ জুন) সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত ছিল।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here