দ্বিতীয়দিনে অনুপস্থিত ১৩৭০৪, বহিষ্কৃার ৮৯

0
134

Sharing is caring!

- Advertisement -

এইচএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিন সারাদেশে ১৩ হাজার ৭০৪ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া ৮৯ জন শিক্ষার্থী ও একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার রাতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

মঙ্গলবার এইচএসসিতে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয় পত্র এবং বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র (ডিআইবিএস) এবং আলিমে আরবি প্রথম পত্র ও আরবি সাহিত্য (বিজ্ঞান ও মুজাব্বিদ মাহির বিভাগ) পরীক্ষা হয়েছে।

এছাড়া এইচএসসি ভোকেশনালে ইংরেজি-২ (নতুন/পুরাতন সিলেবাস) ও ইংরেজি-১ (নতুন/পুরাতন সিলেবাস) এবং এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় ইংরেজি-২ (নতুন সিলেবাস), ইংরেজি-২ (পুরাতন সিলেবাস), ইংরেজি-১ (নতুন সিলেবাস) ও ইংরেজি-১ (পুরাতন সিলেবাস) পরীক্ষা হয়েছে।

গত ২ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার এ পরীক্ষায় মোট শিক্ষার্থী ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন।

মঙ্গলবার ঢাকা বোর্ডে ২ হাজার ২৭৩ জন, রাজশাহীতে ১ হাজার ৫০১ জন, কুমিল্লায় ১ হাজার ১৫৮ জন, যশোরে ১ হাজার ৫৯ জন, চট্টগ্রামে ৯৪২ জন, সিলেটে ৫৮৩ জন, বরিশালে ৭০৫ জন এবং দিনাজপুর বোর্ডে ১ হাজার ১৬৬ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া মাদ্রাসা বোর্ডে ২ হাজার ৭৮৩ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ৫৩৪ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অন্যদিকে পরীক্ষায় নকলের দায়ে কারিগরি বোর্ডে ৩৮ জন, মাদ্রাসা বোর্ডে ৩০ জন এবং ঢাকা বোর্ডে ৬ জন, কুমিল্লা ও যশোর বোর্ডে ৪ জন করে, বরিশাল বোর্ডে ৩ জন, দিনাজপুর বোর্ডে ২ জন এবং চট্টগ্রাম ও সিলেট বোর্ডে একজন করে পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া কারিগরি বোর্ডে একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here