২০১৭ অর্থবছরের প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ শতাংশ হবে : এডিবি

0
405
২০১৭ অর্থবছরের প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ শতাংশ হবে : এডিবি
২০১৭ অর্থবছরের প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ শতাংশ হবে : এডিবি

Sharing is caring!

২০১৭ অর্থবছরে ৬ দশমিক ৯ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)।

- Advertisement -

২০১৬ অর্থবছরের জুনে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১ শতাংশ। সেই সঙ্গে ২০১৮ সালে প্রবৃদ্ধির ক্ষেত্রেও অপরিবর্তিত ৬ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বৃস্পতিরবার রাজধানীর আগারগাঁওয়ে এডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকে এসব তথ্য প্রকাশ করা হয়।

এর কারণ হিসাবে দেখানো হয়েছে রেমিট্যান্স প্রবৃদ্ধি কমে যাওয়া এবং রফতানি কমে যাওয়াকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এডিবির ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর চাইলি, প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জোসনা ভারমা ও বহি:সম্পর্ক বিভাগের প্রধান গোবিন্দবার।

প্রশ্নের জবাবে জোসনা ভারমা বলেন, রাজনৈতিক অবস্থা স্থিতিশীল রয়েছে। সুতরাং এটা আপাতত প্রবৃদ্ধিতে খুব বেশি চ্যালেঞ্জ মনে হচ্ছে না।

স্টাফ কনসালটেন্ট পারভেজ এমদাদ বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ সক্ষমতা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। ফলে রফতানি ও রেমিট্যান্স কমলেও টেকসই প্রবৃদ্ধি হবে। যা নতুন ধারার তৈরি করেছে। যেমন বাংলাদেশে আয় বাড়ছে। যেটি আবার খরচ হচ্ছে এবং অভ্যন্তরীণ চাহিদা সৃস্টি করছে, এটা খুবই ভালো উদ্যোগ।

কৃষি ক্ষেত্রে প্রবৃদ্ধি কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, কৃষির প্রবৃদ্ধি ওইভাবে কমেনি। কিন্তু জিডিপিতে অবদান কমেছে। কারণ শিল্পসহ অন্যান্য খাত এগিয়ে গেছে। এটি উন্নতশীল অর্থনীতিতে হয়েই থাকে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ অর্থবছরে কৃষি ক্ষেত্রে জিডিপি প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ২ দশমিক ৪ শতাংশ। ২০১৮ অর্থবছরে এটি আরও কিছুটা কমে হবে ২ দশমিক ৩ শতাংশ।

শিল্পখাতে ২০১৭ অর্থবছরে প্রবৃদ্ধি কমে হবে ১০ দশমিক ৬ শতাংশ। তবে ২০১৮ অর্থবছরে কিছুটা বেড়ে হবে ১০ দশমিক ৭ শতাংশ।

অন্যদিকে সেবা খাতে ২০১৭ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ ২০১৮ সালে অপরিবর্তিত থাকবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ অর্থবছরে মূল্যস্ফীতি হবে ৬ দশমিক ১ শতাংশ, যা ২০১৬ অর্থবছরে ছিল ৫ দশমিক ৯ শতাংশ। ২০১৮ অর্থবছরে মূল্যস্ফীতি হবে ৬ দশমিক ৩ শতাংশ।

প্রতিবেদনে বাংলাদেশের অর্থনীতির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসাবে বলা হয়েছে উৎপাদনমূখী কর্মসংস্থান সৃষ্টি করা। এছাড়া বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থার প্রশংসা করা হয়েছে।

প্রতিবেদনে এশিয়ার ক্ষেত্রে বলা হয়েছে, ২০১৭ অর্থবছরে এশিয়া মহাদেশে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৭ শতাংশ। ২০১৮ অর্থবছরে প্রবৃদ্ধি হবে একই।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here