ভৈরব নদী দূষণ ও দখলের হাঁত থেকে বাঁচাতে, ব্যতিক্রমধর্মী সামাজিক সমাবেশে হাজার মানুষের শপথ ।।

0
379
ভৈরব নদী দূষণ ও দখলের হাঁত থেকে বাঁচাতে, ব্যতিক্রমধর্মী সামাজিক সমাবেশে হাজার মানুষের শপথ ।।
ভৈরব নদী দূষণ ও দখলের হাঁত থেকে বাঁচাতে, ব্যতিক্রমধর্মী সামাজিক সমাবেশে হাজার মানুষের শপথ ।।

Sharing is caring!

রির্পোটঃ মোঃ শাহাজাদা হিরা.

বাগেরহাটের ঐতিহ্যবাহী ভৈরব নদীকে দূষণ ও দখলের হাত থেকে বাচাঁতে ২০ তারিখ বৃহস্পতিবার সকাল ১০ টায় ভৈরব নদীর তীরে বাগেরহাট পৌরপার্কে জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে ব্যতিক্রমধর্মী সামাজিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আয়োজিত সমাবেশে সাধারণ জনগণ ছাড়াও বিভিন্ন স্কুল-কলেজর ছাত্র-ছাত্রী ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার হাজার-হাজার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এছাড়াও জেলার বাইরের বরিশাল ও বরগুনার সিটিজেন জার্নালিস্টরা এই সামাজিক সমাবেশে অংশ নেন।

- Advertisement -

গত ১৫ দিন ধরে জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে ভৈরব নদীকে দূষণ ও দখল করতে নদী পাড়ের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ময়লা-আবর্জনা মুক্ত করা হয়। জেলা প্রশাসন এর আয়োজনে ভৈরর নদী রক্ষা এবং পরিচ্ছন্ন ও আধুনিক বাগেরহাট নির্মাণে সামাজিক সমাবেশে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস। এই সমাবেশে বাগেরহাটের বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংষ্কৃতিক, শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার সাধারণ মানুষ প্রশাসনের সাথে ভৈরব নদীকে দূষণ ও দখলের হাত থেকে বাচাঁতে সংহতি প্রকাশ করে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ভৈরব নদীকে দখল ও দূষণমুক্ত করার ওই সামাজিক সমাবেশে বক্তব্য রাখেন বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন এমপি, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা এমপি, বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বাগেরহাট পৌর সভার মেয়র খান হাবিবুর রহমান, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন উল হাসান, প্রাধানমন্ত্রীর এটুআই প্রকল্পের কর্মকর্তা আতিকুর রহমান, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ হায়দার, উন্নয়ন কর্মী রিজিয়া পারভীনসহ সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সরদার সেলিম আহমেদ. চেম্বার অব কমার্সের সভাপতি শেখ লিয়াকত হোসেন লিটন।

বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন, দীর্ঘদিন ধরে একটি মহল শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ভৈরব নদে ময়লা আবর্জনা ফেলে এবং জেগে ওঠা চর দখল করে ব্যবসা করে আসছিল। এতে ভৈরব নদের জীবন সংকটাপন্ন হয়ে ওঠে। সম্প্রতি এই নদ দখল ও দূষণ রোধ করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। সামাজিক সমাবেশের এই উদ্যোগের মধ্য দিয়ে এখন থেকে এই নদীকে রক্ষার পাশাপাশি বাগেরহাটকে পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে সবাই ঐক্যবন্ধ হয়ে কাজ করতে হবে। তবেই আমাদের পৌরসভা একটি মডেল ও আধুনিক পৌরসভা হিসাবে রুপান্তরিত হবে।
পরে এই সামাজিক সমাবেশে নদীর এই অবস্থা ধরে রাখতে সমাবেশে অংশ নেয়া হাজার-হাজার মানুষকে ভৈরব নদীর রক্ষার আহবান জানিয়ে শপথ পড়ানো হয়। সমাবেশ থেকে সবাই এই পৌরসভাকে পরিচ্ছন্ন ও আধুনিক মডেল পৌরসভা হিসাবে গড়ে তুলতে শপথ নেয়ার পাশাপাশি ভৈরব নদের তীরে বিভিন্ন প্রজাতির গাছর চাড়া রোপণ করা হয়। অনুষ্ঠানে বরিশাল সিটিজেন জার্নালিস্ট টিম। ভৈরব নদী দূষণ ও দখলের হাঁত থেকে বাঁচাতে বাগেরহাট শহরের বিভিন্ন স্থানে র‌্যালি করার মধ্যদিয়ে প্রচার প্রচারনার চালায় পাশাপাশি নদীর পাড়ের ময়লা আবর্জনা পরিস্কার করে গণসচেতনতা সৃষ্টি করে। বিকেলে বরিশাল সিটিজেন জার্নালিস্ট টিম ও বাগেরহাট প্রেসক্লাবের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ফটোগ্যালারীঃ

Image may contain: 6 people, people standing, tree, outdoor and nature

Image may contain: 16 people, people standing

Image may contain: 2 people, people standing

Image may contain: 1 person, shoes, child, outdoor and nature

Image may contain: 6 people, people standing, tree, child and outdoor

Image may contain: 11 people, people standing and outdoor

Image may contain: 12 people, people standing and indoor

 

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here