তামাকবিরোধী পদক পেলেন বরিশালের ছেলে মর্তুজা জুয়েল।।

0
417
তামাকবিরোধী পদক পেলেন বরিশালের ছেলে মর্তুজা জুয়েল।।
তামাকবিরোধী পদক পেলেন বরিশালের ছেলে মর্তুজা জুয়েল।।

Sharing is caring!

শনিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবস ২০১৭ উপলক্ষে বিভিন্ন ক্যাটাগরিতে দেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার পাঁচ সাংবাদিক পুরস্কার পেয়েছেন ।ঢাকার সিরডাপ মিলনায়তনে তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা ও আত্মার উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি আইনমন্ত্রী আনিসুল হক এবারের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

- Advertisement -

সংবাদের মাধ্যমে তামাক নিয়ন্ত্রণে সচেতনতা তৈরির ক্ষেত্রে ভূমিকা রাখায় শনিবার ২০১৭ সালে ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার’ দেওয়া হয়।

দেশের স্থানীয় পত্রিকা ক্যাটাগরিতে এবার দৈনিক কীর্তনখোলার চিফ রিপোর্টার ও দিপ্ত টেলিভিশনের বরিশাল প্রতিনিধি  গোলাম মর্তুজা জুয়েল, সেরা অনলাইন-প্রিন্ট মিডিয়া ক্যাটাগরির ইংরেজি বিভাগে ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার পরিমল পালমা; বাংলা বিভাগে যৌথভাবে যুগান্তরের স্টাফ রিপোর্টার হামিদ-উজ-জামান মামুন ও বাংলাট্রিবিউনের বিজনেস ইনচার্জ মো. শফিকুল ইসলাম এবং টিভি রিপোর্টে যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার সুশান্ত সিনহা রয়েছেন। মামুন প্রতিবেদনটি করার সময় জনকণ্ঠে কর্মরত ছিলেন।

পুরস্কারপ্রাপ্তদের মধ্যে পাঁচজন অনুষ্ঠানে উপস্থিত থাকলেও এবারের এইচএসসি পরীক্ষার্থী ইভান ব্যবহারিক পরীক্ষার কারণে নিজে হাতে পুরস্কার নিতে পারেননি। তার পক্ষে পুরস্কার নেয় তার খালাতো ভাই মাইদুল ইসলাম পাপন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘আমরা ভবিষ্যৎ প্রজন্মের কাছে এ ধরনের মূর্তি যদি স্থাপন করতাম, তাহলে এটা আসল যে থেমিস, সেটাকে বিকৃত করা হতো। আমরা কিন্তু বিকৃত করা থেকে সরে আসতে চাই। এ ঘটনায় বাংলাদেশের কোনো ভাবমূর্তি ক্ষুণ্ন হয়নি।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, তামাক নিয়ন্ত্রণে সচেতনতা প্রয়োজন। এ জন্য প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করতে হবে। জুরিবোর্ডের প্রধান হিসেবে তিনি কীভাবে পুরস্কার বিজয়ীদের নির্বাচন করেছেন, তার একটি সংক্ষিপ্ত বর্ণনাও দেন।

দৈনিক সমকালের উপসম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এন্টি টোবাকো মিডিয়া অ্যালায়েন্স-আত্মার আহ্বায়ক মর্তুজা হায়দার লিটন, প্রজ্ঞার কো-অরডিনেটর মো. শাহরিয়ার, আত্মার যুগ্ম আহ্বায়ক নাদিরা কিরণ বক্তব্য দেন।

উল্লেথ্য প্রজ্ঞার পক্ষ থেকে প্রিন্ট-অনলাইন বাংলা, প্রিন্ট-অনলাইন ইংরেজি ও ব্রডকাস্ট-রেডিও—এই তিনটি বিভাগে পুরস্কার দেওয়া হয়।

 

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here