স্টোকস-মরগ্যান যেন সাকিব-মাহমুদউল্লাহ

0
214

Sharing is caring!

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে এবার উইকেট ভিন্ন ভিন্ন আচরণ করছে। সর্বশেষ দুটি ম্যাচের কথা চিন্তা করলেই সেটা বের হয়ে আসবে। যেমন, বাংলাদেশ-নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ রান তাড়া করতে নামার পরই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে। টিম সাউদি, অ্যাডাম মিলনে এবং ট্রেন্ট বোল্টদের আগুনে মাখা বোলিং দেখে যে কেউ ভয় পেয়ে যাওয়ার কথা।

- Advertisement -

৩৩ রানে ৪ উইকেট এ কারণেই পড়েছিল বাংলাদেশের। টিম সাউদির সাপের মত এঁকেবেঁকে, সুইং করে দ্রুত গতিতে আঘাত হানার ফলে তিন উইকেট পড়েছিল। বাকি উইকেটটি নিয়েছিলেন অ্যাডাম মিলনে।

এরপরই জুটি বেধে দাঁড়িয়ে যান মাহমুদউল্লাহ রিয়াদ আর সাকিব আল হাসান। ম্যাচ শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে মাহমুদউল্লাহ বলেছিলেন, শুরুতে বল খুব বেশি সুইং করছিল। পরে যখন সুইং বন্ধ হলো ব্যাট করা সহজ হয়ে গিয়েছিল।

এরপরের ইতিহাস তো সবারই জানা। ২২৪ রানের বিশাল জুটি গড়ে বাংলাদেশকে অবিস্মরণীয় জয় উপহার দিলেন সাকিব আর মাহমুদউল্লাহ। দু’জনই করলেন সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ ইংল্যান্ডের ম্যাচটিও ঠিক একই রকম হলো। অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ২৭৮ রানের জবাব দিতে নেমে ইংল্যান্ডের দুই বিধ্বংসী ওপেনার জেসন রয় এবং আলেক্স হেলস দ্রুত বিদায় নিলেন। এরপর দলের সেরা ব্যাটসম্যান জো রুটও পড়লেন অস্ট্রেলিয়ান পেসারদের সুইং ফাঁদে।

৩৫ রানেই বিদায় নিলেন সেরা তিন ব্যাটসম্যান। শঙ্কার দোলাচলে দুলতে শুরু করলো বাংলাদেশের সেমি ভাগ্য। কারণ, ইংল্যান্ড হেরে গেলেই তো সব শেষ। অস্ট্রেলিয়া উঠে যাবে সেমিতে। বিদায় নেবে বাংলাদেশ।

এ সময় আশির্বাদ হয়ে নামলো যেন বৃষ্টি। আধাঘণ্টা খেলা বন্ধ থাকল। বৃষ্টি শেষে যখন খেলা আবার শুরু হলো, তখনই ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। অধিনায়ক ইয়ন মরগ্যান আর অলরাউন্ডার বেন স্টোকস মিলে জুটি গড়ে অস্ট্রেলিয়াকে ধীরে ধীরে ম্যাচ থেকে বের করে দিতে শুরু করলেন।

দু’জনের রান তোলার গতি ছিল ঝড়ের বেগে। বৃষ্টির কারণে আবার খেলা বন্ধ হলে যেন রান রেটে এগিয়ে থাকা যায়, সে কারণে দ্রুত রান তুলতে গিয়ে অসি বোলারদের নাভিশ্বাস তুলে দিলেন তারা দু’জন। ঠিক যেন মাহমুদউল্লাহ আর সাকিব আল হাসানের ব্যাটিং ফিরে এলো আজ।

দুজনই চলে গিয়েছিলেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। গড়েছেন ১৫৯ রানের জুটি। এরপরই দুর্ভাগ্য, রানআউটে কাটা পড়েন মরগ্যান। ৮৭ রান করে ফিরে গেলেন তিনি। ভাঙলো ১৫৯ রানের অসাধারণ এক জুটি।

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে যেন সাকিব-মাহমুদউল্লাহ জুটি গড়েছেন, ঠিক তেমনই বিপর্যয়ের মুখে জুটি তৈরি করলেন স্টোকস আর মরগ্যান। তাদের ব্যাটিং দেখে তো বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা তাদের নাম দিতে শুরু করলো স্টোকস আল হাসান এবং মরগ্যান রিয়াদ। ঠিক আগের দিনের ব্যাটিংয়ের পূনরাবৃত্তি দেখলো ক্রিকেট বিশ্ব।

২২৪ রানের জুটি হয়গো মরগ্যান স্টোকস করেননি। তবে স্টোকসের সেঞ্চুরি আর মরগ্যানের ৮৭ রানেই রচিত হলো ইংল্যান্ডের বিজয়গাথা এবং স্বপ্নপূরণ হলো বাংলাদেশের।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here