মসুল আইএসমুক্ত : ইরাকি সেনাবাহিনী

0
398

Sharing is caring!

মসুল শহর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দখলমুক্ত। এমন ঘোষণা দিয়েছে ইরাকের সেনাবাহিনী।

- Advertisement -

বৃহস্পতিবার এক ঘোষণার মাধ্যমে ইরাকি সেনাবাহিনী জানিয়েছে, মসুলের জঙ্গিদের অবসান ঘটেছে। খবর ইন্ডিপেনডেন্টের।

ইরাকের সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রাসুল বলেন, আইএসের কল্পিত রাষ্ট্র তো এখন শেষ। বৃহস্পতিবার ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনে তিনি জানান, এখন থেকে তিন বছর আগে আইএস নেতা আবু বকর আল বাগদাদি এ এলাকা নিজেদের ঘোষণা করেছিল। আজ সেই মসুল আর তাদের দখলে নেই।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফেলন এক বিবৃতিতে জানান, ২০১৪ সালে মসুলে যে ভয়াবহ যুদ্ধ শুরু করেছিল আইএস, এখন তা শেষ। ইরাকি বাহিনীর সঙ্গে যৌথভাবে মসুলে অন্তত সাতশ সফল অভিযান পরিচালনা করা হয়েছে। ফলে ধীরে ধীরে সীমিত হয়ে পড়েছিল আইএসের বলয়। ইতোমধ্যে সিরিয়ার রাক্কা শহর থেকেও তাদের বিতাড়িত করা হয়েছে।

মাত্র দু’দিন আগে ইরাকি বাহিনী জানিয়েছিল, ইসলামিক স্টেটের দখল থেকে মসুল শহরটি পুনরুদ্ধারের জন্য তাদের লড়াই শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। আইএস যোদ্ধারা মসুল শহরের পুরনো এলাকার দুই বর্গকিলোমিটারের মতো জায়গায় কোণঠাসা হয়ে পড়ার কথাও জানান তারা। সেখান থেকেই মরণকামড় দেয়ার চেষ্টা করছিল আইএস।

চলতি সপ্তাহে ইরাকি বাহিনীর ওপর ৮০টিরও বেশি আত্মঘাতী হামলা চালায় আইএস। অন্যদিকে সরকারি বাহিনী আইএসের শেষ অবস্থানগুলোর ওপর হেলিকপ্টার গানশিপ ও মর্টার থেকে গোলা বর্ষণ করে। আত্মঘাতী হামলা চালিয়ে পাল্টা আক্রমণ চালায় আইএস।

তবে শেষ পর্যন্ত সরকারি বাহিনী জানিয়েছে, মসুলের যুদ্ধে তারা জয়লাভ করেছে। মসুল এখন জঙ্গিদের দখলমুক্ত।

ইসলামিক স্টেটের কাছ থেকে মসুল দখলের এ অভিযান চলছিল প্রায় আট মাস ধরে। ইরাকি সৈন্য ছাড়াও সরকার-সমর্থক একাধিক মিলিশিয়া বাহিনী এই অভিযানে অংশ নেয়। আর আকাশ থেকে বিমান হামলা চালিয়ে সাহায্য করে যুক্তরাষ্ট্র।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here