তদন্তের ক্ষেত্রে শতভাগ নিরপেক্ষ হওয়ার নির্দেশ আইজিপির

0
191

Sharing is caring!

- Advertisement -

পুলিশ সদস্যদের নিরপেক্ষভাবে মামলার তদন্ত প্রতিবেদন প্রদানের নিদের্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক।

শনিবার (১৯ আগস্ট) সকালে রাজশাহীর চারঘাটের সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রধান অতিথির বক্তব্যে এই নির্দেশ দেন তিনি।

এর আগে তিনি পুলিশ একাডেমিতে ৩৫তম বহিরাগত ক্যাডেট এসআই-১৬ ব্যাচের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের কুচকাওয়াজ পরিদর্শন করেন। পরে অভিবাদন গ্রহণ করেন। কুচকাওয়াজ পরিদর্শন শেষে পুলিশ মহাপরিদর্শক বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের পদক প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মামলা তদন্তের ক্ষেত্রে শতভাগ নিরপেক্ষ হতে হবে। সব ধরণের প্রলোভন থেকে নিজেকে দূরে রেখে ন্যায়পরায়ণতা নিশ্চিত করতে হবে। মনে রাখতে হবে, তোমাদের তদন্ত প্রতিবেদনের উপর ভিত্তি করে অপরাধীদের শাস্তি নিশ্চিত হবে এবং ভিকটিম প্রতিকার পাবে।

এ সময় সমাজ থেকে জঙ্গিবাদ ও মাদক নির্মূলে কঠোর হতেও বলেন আইজিপি।

পুলিশ মহাপরিদর্শক বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় দুষ্টের দমন ও শিষ্টের পালন করতে হবে। এর মধ্য দিয়েই রাষ্ট্র ও জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠার পাশাপাশি সমাজে শান্তি-শৃঙ্খলা ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে। সময়ের পরিবর্তনের সাথে সাথে পুলিশের কর্মপরিধির মাত্রা সংযোজনের মধ্যে অপরাধ সংঘটনের কৌশলও পরিবর্তন করছে অপরাধীরা। কিন্তু তার পরেও কর্মজীবনে সততা ও নিষ্ঠার সাথে কাজ করে দেশ গঠন ও জনসেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখে জনবান্ধব ও সেবাধর্মী পুলিশিংয়ের উজ্জল দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

তিনি আরও বলেন, প্রশিক্ষণের পর কর্মজীবনে গিয়ে দেশপ্রেমে অভিষিক্ত হয়ে সমাজ থেকে সন্ত্রাস নির্মূলে, জনশৃঙ্খলা রক্ষায় এবং জনগণের নিরাপত্তা বিধানে গভীর নিষ্ঠা ও কঠোর দায়িত্ববোধের মাধ্যমে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। জনগণের প্রতি নিষ্ঠুর ও অমানবিক আচরণ পরিহার করে মানবাধিকার রক্ষায় নারী ও শিশুদের অধিকার রক্ষায় পুলিশ বাহিনীকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

আইজিপি শহীদুল হক বলেন, বাংলাদেশ পুলিশ বাহিনীতে ভালো কাজের জন্য রয়েছে পদোন্নতি, তেমনি খারাপ কাজের জন্য রয়েছে কঠোর শাস্তি। সেই দিক লক্ষ্য রেখে সামনের দিনে ন্যায়, নিষ্ঠা ও সততার সাথে তোমাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ নাজিবুর রহমান, ভাইস প্রিন্সিপ্যাল আব্দুল্লাহ আল মাহমুদ বিপিএম, রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন, অতিরিক্ত ডিআইজি নিশারুল আরিফ, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমান, রাজশাহী পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন ভূঁইয়াসহ একাডেমির উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here