স্বচালনা প্রযুক্তিত: শত কোটি খরচ গুগলের

0
312

Sharing is caring!

অনলাইন ডেস্কঃ

- Advertisement -

স্বচালিত গাড়ির সফটওয়্যার ও হার্ডওয়্যার তৈরিতে এখন পর্যন্ত ১১০ কোটি মার্কিন ডলার খরচ করেছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি। গুগলের স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়েইমো এবং উবারের মধ্যে চলমান মামলার নথি পর্যালোচনা করতে গিয়ে ভুলে ফাঁস হয়েছে খরচের পরিমাণ, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

ওয়েইমো’র আর্থিক বিশ্লেষক শন ব্যানানজাদেহ’র জবানবন্দীতে এমন তথ্য উঠে এসেছে বলে উল্লেখ করা হয়েছে।

ওয়েইমো এবং উবার-এর চলমান মামলায় জেরা করা হচ্ছিল ব্যানানজাদেহ-কে। গুগলের দাবি নিজেদের স্বয়ংক্রিয় প্রযুক্তি তৈরি করতে তাদের মেধাসত্ত্ব সম্পত্তি এবং বাণিজ্যিক গোপন নথি চুরি করেছে উবার।

স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে বেশ কয়েক বছর ধরে কাজ করছে গুগল। সম্প্রতি এ নিয়ে নতুন প্রযুক্তি পেটেন্ট করেছে ওয়েইমো। এই পেটেন্ট অনুযায়ী গাড়ি যদি দুর্ঘটনায় পড়ার পরিস্থিতি তৈরি হয় তখন এটি সহায়ক হবে।

দুর্ঘটনা এড়াতে সব সময়ই একটি অপরটির সঙ্গে যোগাযোগ করতে থাকে স্বচালিত গাড়িগুলো। কিন্তু এবারই প্রথম ওয়েইমো এমন প্রযুক্তি আনছে যা পথচারীর সঙ্গে দুর্ঘটনা এড়াবে।

চুরির দায়ে ২০১৭ সালের শুরুতে উবারের বিরুদ্ধে মামলা করে ওয়েইমো। আগের মাসে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট প্রধান ল্যারি পেইজ-কে চার ঘন্টা পর্যন্ত জেরা করতে আদালত উবারকে অনুমতি দিলে মামলা নতুন বেগ পায়।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here