ন্যাশনাল সার্ভিসের আওতায় ১ লাখ ১০ হাজার মানুষ।।

0
373

Sharing is caring!

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার জানিয়েছেন, ন্যাশনাল সার্ভিসের আওতায় ১ লাখ ১০ হাজার ৩শত ৫১ জন মানুষকে জাতিগঠনমূলক কাজে সম্পৃক্ত করার মাধ্যমে দুই বছরের অস্থায়ী কর্মে নিযুক্ত করা হয়েছে। অস্থায়ী কর্মসংস্থান শেষে অনেকে স্থায়ী কর্মসংস্থান কিংবা আত্মকর্মী হওয়ার সুযোগ লাভ করেছে। পর্যায়ক্রমে দেশের সকল উপজলায় এ কর্মসূচি বাস্তবায়ন করার পরিকল্পনা সরকারের রয়েছে।

- Advertisement -

নারায়নগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবুর এক প্রশ্নের উত্তরে মঙ্গলবার (২৪ জানুয়ারি) সংসদে তিনি এ তথ্য জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেছেন, ‘শিক্ষিত বেকার যুবদের অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করেছে। বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের ৩ বছরে ৫৫ হাজার ৮শত ৮৪ জন যুবক ও যুব মহিলাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যার মধ্যে ৪৯ হাজার ৩শত ৬জন ২ বছরের অস্থায়ী কর্মে নিয়োজিত রয়েছে।’

চট্টগ্রামে হচ্ছে চীনের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল : মতিয়া চৌধুরী

নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী সংসদে জানিয়েছেন, চট্টগ্রাম জেলার আনোয়ার উপজেলার ৭৮৩.১১৯ একর জমিতে চীনের বিনিয়োগকারীদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল চাইনিজ ইকোনোমিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল জোন(সিইআইজেড) স্থাপন করা হচ্ছে ।

মতিয়া চৌধুরী বলেছেন, ‘চীনের বিনিয়োগকারীদের জন্য সিইআইজেড স্থাপনের জন্য চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডকে চীন সরকার মনোনীত করেছে। ওই কোম্পানির সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।’

তিনি জানিয়েছেন, ‘প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের জন্য বরাদ্দকৃত জমির মধ্যে ২৯০ দশমিক ৮৭৫ একর জমি বেজার অনুকূলে ও ব্যক্তিমালিকানাধীন ৪৯২ দশমিক ২৪৪ একর জমি অধিগ্রহণের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত করা হয়েছে। বর্তমানে ওই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় ২টি সংযোগ সড়ক নির্মাণের কাজ চলছে। সমস্ত প্রক্রিয়া শেষে আগামি ২০১৮ সালের মধ্যে প্রকল্প সমাপ্ত হবে।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here