বরিশালে অপসাংবাদিকতা নির্মূলে সহযোগিতা চাই-কাজী বাবুল

0
71

Sharing is caring!

- Advertisement -

শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল বলেছেন, বরিশালে অপসাংবাদিকতা নির্মূল করা হবে। এজন্য সাংবাদিক, সুশিল সমাজ, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং প্রশাসনের সহযোগিতা কামনা করছি। সম্প্রতি লক্ষ্য করা গেছে প্রকৃত সাংবাদিক নন এমন অনেক কথিত সাংবাদিক সাংবদিকতার সুনাম, সুখ্যাতি বিনষ্ট করার জন্য তৎপরতা চালাচ্ছেন।

এদের লক্ষ্য এবং উদ্দেশ্য সাংবাদিকতার পরিচয় দিয়ে বিভিন্ন দপ্তরে হানা দিয়ে ভয়ভীতি প্রদর্শনসহ নিজেকে লাভবান করার অপতৎপরতা। এ সকল কথিত সাংবাদিকদের মধ্যে অনেকেই অশিক্ষিত এবং মাদকাসক্ত। তারা চাঁদাবাজি, সাইবারক্রাইম, ভূমিদস্যুতার মতো অবৈধ কাজে লিপ্ত থাকেন। এদের অপতৎপরতা নির্মূল করার লক্ষ্যে কাজ করবে প্রেসক্লাব।

গতকাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন। সাধারণ সভায় বক্তারা ডিজিটাল আইনের বিভিন্ন ধারা বিলুপ্তি বা সংশোধন করা, অনলাইন সাংবাদিকতা বিষয়ে গঠনমূলক নীতিমালা প্রণয়ন ও জাতীয় নির্বাচনে সাংবাদিকদের দায়িত্ব পালনে নির্বাচন কমিশনের সার্বিক সহযোগিতার আহবান জানিয়েছেন।

সকাল ১১টায় প্রেসক্লাব মিলনায়তনে ক্লাব সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা আরো বলেন, বর্তমান ঊর্ধ্বগতির বাজারে সরকার সংবাদপত্র মালিকদের সুযোগ সুবিধার কথা চিন্তা করলেও পেশাদার সাংবাদিকদের বিষয়টি বিবেচনায় রাখছে না। এ অবস্থা সংবাদপত্র ও সাংবাদিকদের জন্য দুঃখজনক। বক্তারা অবিলম্বে নবম ওয়েজবোর্ড ঘোষণার পাশাপাশি মালিক পক্ষকে বেতন-ভাতা প্রদানের অনুরোধ জানান।

বক্তারা বলেন, বিভিন্ন স্থানে সাংবাদিকদের হয়রানি ও নির্যাতনের ঘটনা ঘটছে। এই পরিস্থিতি থেকে উত্তরণ করতে সরকারি পদক্ষেপ জরুরি। সাংবাদিকদের নিরাপত্তা দিতে সরকারকেই দায়িত্ব নিতে হবে। সাধারণ সভায় গত এক বছরের কর্মকা- তুলে ধরেন ক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন। তিনি তার রিপোর্টে ক্লাবের উন্নয়ন ও সহকর্মী সাংবাদিকদের মৃত্যুর পর তাদের স্বজনদের ও অসহায় সাংবাদিকদের বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে আর্থিক সহায়তা পেতে সহযোগিতার চিত্র তুলে ধরেন। পাশাপাশি শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করে এক যুগান্তকারী পদক্ষেপ নেয়া হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়।

আগামীতে প্রেসক্লাবের বহুতল ভবন নির্মাণের উদ্যোগ এগিয়ে চলেছে বলে জানান। সভায় বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য শহীদ আবদুর রব সেরনিয়াবাতের দৌহিত্র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ মেয়র নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো হয়। সভায় বিভিন্ন বিষয়ের উপর আলোচনায় অংশগ্রহণ করেন অ্যাড. মানবেন্দ্র বটব্যাল, আবদুর রাজ্জাক ভূঁইয়া, মু. ইসমাইল হোসেন নেগাবান, কাজী মকবুল হোসেন, আখতার ফারুক শাহীন, স্বপন খন্দকার, জিয়া উদ্দিন বাবু, বেলায়েত বাবলু, কাজী আবদুল্লাহ আল রাসেল, কাজী আল মামুন, কেএম নয়ন, রেহমান আনিচ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here