বরিশালে ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় বিভাগীয় জরুরি প্রস্তুতি সভা অনুষ্ঠিত।

0
74

Sharing is caring!

- Advertisement -

মোঃ শাহাজাদা হীরাঃ আজ ২ মে বিকাল ৪ টায় বিভাগীয় কমিশনার বরিশাল এর আয়োজনে। জেলা প্রশাসক বরিশাল এর সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় বিভাগীয় জরুরি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার বরিশাল, রাম চন্দ্র দাস। আরো উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার, বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি), মোঃ শাহাব উদ্দিন খাঁন বিপিএম (বার), জেলা প্রশাসক বরিশাল, এস, এম, অজিয়র রহমান, পুলিশ সুপার বরিশাল, মোঃ সাইফুল ইসলাম, বিপিএম (বার) সরকারি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বঙ্গোপসাগরে অবস্থানরত অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানার আশঙ্কা।

দুর্যোগ মোকাবিলায় সব পূর্বপ্রস্তুতি সম্পন্ন করেছে বিভাগীয় প্রশাসন বরিশাল। খোলা রাখা হয়েছে বরিশাল বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের সকল অফিস আদালত অফিস আদালত। উপকূলীয় জেলা উপজেলায় প্রয়োজনীয় ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া সকল প্রস্তুতি এরিমধ্যে সম্পন্ন হয়েছে। দুর্যোগ মোকাবেলার জন্য মজুদ ত্রান সামগ্রী প্রস্তুত করে রাখা হয়েছে। ১৮৩৬ টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলোও। মাঠ পর্যায়ে ২৮৭৬২ জন ভলান্টিয়ার প্রস্তুত আছে। বরিশাল বিভাগের জন্য ১৩,০০০/- হাজার প্যাকেট শুকনো খাবার মজুদ আছে।

২৩৭৬ মেট্রিক টন চাল মজুদ আছে বরিশাল বিভাগের জন্য। মেডিকেল টিম গঠন করা হয়েছে ৫৭৩ টি তার মধ্যে বরিশাল জেলায় সাবসেন্টার রয়েছে ৩৫ টি। ইতিমধ্যে প্রতিটি জেলা প্রশাসকের কার্যালয়ে ঘূর্ণিঝড় সংশ্লিষ্ট বিষয়ে তথ্য প্রাপ্তির জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে।

বরিশাল জেলা প্রশাসক এর কন্ট্রোল রুমের নম্বর -০১৭০৫-৪০৬৫০১, ০৪৩১-৬৩৮৬৬,

জেলা পুলিশ সুপার বরিশাল এর কন্ট্রোল রুমের নম্বর -০১৭৬৯-৬৯৩২০০, ০৪৩১-৬৩৭৮০,

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বরিশাল এর কন্ট্রোল রুমের নম্বর -০১৭৪১-১৯৬৯৩৯, ০৪৩১-৬৩৮৬৩,

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি বরিশাল এর কন্ট্রোল রুমের নম্বর -০১৭১২-০২৬৩০৬, ০৪৩১-৬৫০৫৭,

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর কন্ট্রোল রুমের নম্বর -০১৮৭৮-০০১১১১, ০৪৩১-৬৫২২২,

সিভিল সার্জন বরিশাল এর কন্ট্রোল রুমের নম্বর -০১৭১২-২৮৫৪১০, ০৪৩১-৬৪৯০৯,

জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা -০১৭৪১-১৯৬৯৩৯,

পিআইও আগৈলঝাড়া -০১৯১৫-৮৪৪৮০৭,

পিআইও বাবুগঞ্জ -০১৭১৭-৪৪৪৪৫৪,

পিআইও বাকেরগঞ্জ -০১৭৩২-৫০৯২৬৯,

পিআইও গৌরনদী -০১৯১৫-৮৪৪৮০৭,

পিআইও মুলাদি -০১৭১৬-১৪৩১৪১,

পিআইও হিজলা -০১৭১৭-৬৫৫৩৪২,

পিআইও বরিশাল সদর -০১৭১৮-০২৩১৩৯,

পিআইও উজিরপুর -০১৭১৯-০৫৬০৮৪,

পিআইও বানারীপাড়া -০১৯১৬-৯৯৪৭৭১,

পিআইও মেহেন্দিগঞ্জ -০১৭১১-৯৪৭৪৬০।

ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় এরিমধ্যে প্রতিটি জেলা উপজেলা পর্যায়ে জরুরী সভা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দুর্যোগ মোকাবেলায় সব ধরনের কর্মসূচি বাস্তবায়ন করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। পরিস্থিতির উপর নির্ভর করবে পরবর্তীতে কী করণীয়তা তা সিদ্ধান্ত নেয়া হবে। ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় সর্বস্তরের মানুষকে একত্রে কাজ করার আহ্বান জানিয়েছেন বিভাগীয় কমিশনার বরিশাল।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here