৪৮ বছরের গণেশ উল্টে দিলেন মোদি

0
87

Sharing is caring!

- Advertisement -

হিমালয়সম জয়ের পর প্রথমবারের মতো মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিতীয় মেয়াদে নতুন সরকারের আকার ও ধরন নিয়ে আলোচনা করতে শুক্রবার সন্ধ্যায় আলোচনায় বৈঠকে বসার কথা রয়েছে তার।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদে শপথ নেয়ার তারিখ এখনো নির্ধারণ করা হয়নি বলে একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি। ২০১৪ সালের চেয়ে এবার প্রবল গতিতে উত্থান ঘটেছে নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপির।

ভারতের গত ৪৮ বছরের নির্বাচনী ইতিহাসে কোনো দলই ৩ শতাধিক আসনে জয়ী হয়ে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে পারেনি। নরেন্দ্র মোদির বিজেপি গত ৪ যুগের এই রেকর্ড ভেঙে এবার একাই তিনশ’র বেশি আসনে জয় পেয়েছে।

২০১৪ সালে বিজেপির জয়ের পর চিরবৈরী প্রতিবেশি পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ-সহ সার্কের নেতাদের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। এবারের নির্বাচনে জয়ের পর আরেক প্রতিদ্বন্দ্বী চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-সহ বিশ্ব নেতারা নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

এবারের মন্ত্রিসভায় মোদি এবং বিজেপির সভাপতি অমিত শাহর ঘনিষ্ঠ-সহ নতুন বেশ কিছু মুখ জায়গা পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। পশ্চিমবঙ্গে গত নির্বাচনের দুই আসন থেকে এবার ১৮ আসন জয় পেয়েছে বিজেপি। দলটির এই উত্থানে মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গের বিজেপির নির্বাচিত প্রার্থীদের অনেককেই দেখা যেতে পারে।

এখন পর্যন্ত মোদি কিংবা অমিত শাহ কেউই দেশটির প্রধান চার মন্ত্রণালয় স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র ও প্রতিরক্ষার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি।

তবে অ্যামেথিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে হারিয়ে জয়েক মুকুট পরা বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানিকে এবার গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অর্থমন্ত্রী অরুণ জেটলি ভঙ্গুর শারীরিক অবস্থার কারণে মন্ত্রিসভায় ঠাঁই নাও পেতে পারেন বলে জানিয়েছে এনডিটিভি।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here