বাংলাদেশ এখন শুধু উন্নয়নেরই নয়, দুর্যোগ ব্যবস্থাপনাতেও বিশ্বে রোল মডেল: গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী

0
9

Sharing is caring!

- Advertisement -

‘বাংলাদেশ এখন শুধু উন্নয়নেরই নয়, দুর্যোগ ব্যবস্থাপনাতেও বিশ্বে রোল মডেল। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাতেও রোল মডেল হিসেবে সম্মান পেয়েছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যই এটা সম্ভব হয়েছে। অন্যান্য সরকারের সময় প্রাকৃতিক দুর্যোগে অনেক মানুষের প্রাণহানি ঘটত এখন সেটা হচ্ছে না। যা ক্ষয়ক্ষতি হচ্ছে তাও সরকারের পক্ষ থেকে পূরণ করার ব্যবস্থা করা হচ্ছে।’- গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম এসব কথা বলেছেন।

মঙ্গলবার বিকেলে পিরোজপুরের নাজিরপুর উপজেলায় ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ ও আর্থিক অনুদান বিতরণ শেষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, বন্যা, খরা, ঘূর্ণিঝড়, অগ্নিকাণ্ড এসবে ক্ষয়ক্ষতি যাতে হ্রাস পায় তার জন্য ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে এবং সবাই মনে করে এটাও (দুর্যোগ ব্যবস্থাপনা) বাংলাদেশের কাছ থেকে শেখার রয়েছে।

এর আগে ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি সংবাদ পেয়ে ত্রাণ নিয়ে নিজ নির্বাচনী এলাকা ছুটে যান গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত এলাকার মানুষজনের খোঁজ-খবর নেন এবং সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উপজেলার দীর্ঘা, দেউলবাড়ী ও কলারদোয়ানিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। তিনি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে সরাসরি কথা বলেন এবং সরকারের পক্ষ থেকে সাধ্যমতো তাদের ক্ষতিপূরণের আশ্বাস দেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিরোজপুর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি শাহজাহান খান তালুকদার, যুগ্ম সম্পাদক আকতরিুজ্জামান ফুলু, সাংগঠনিক সম্পাদক জিয়াউল আহসান গাজী, নাজিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অমূল্য রঞ্জন হালদার, উপজেলা নির্বাহী অফিসার রোজী আকতার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন খান, কৃষকলীগের কেন্দ্রীয় নেতা আতিয়ার রহমান চৌধুরী নান্নু, কলারদোয়ানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসনাত ডালিম প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here