ভিসিরা দুর্নীতিতে জড়ালে অবস্থা কী হবে ভেবে দেখবেন শিক্ষকদের উদ্দেশে রাষ্ট্রপতি আবদুল হামিদ

0
44

Sharing is caring!

- Advertisement -

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, উপাচার্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী। দায়িত্ব পালনের ক্ষেত্রে আপনাদেরকে সততা, নিষ্ঠা ও দক্ষতার পরিচয় দিতে হবে। আপনারা (ভিসিরা) নিজেরাই যদি অনিয়মকে প্রশ্রয় দেন বা দুর্নীতিতে জড়িয়ে পড়েন তা হলে বিশ্ববিদ্যালয়ের অবস্থা কী হবে তা ভেবে দেখবেন?

শনিবার রাজধানীর ধূপখোলা মাঠে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তনে দেয়া বক্তব্যে এসব কথা বলেন রাষ্ট্রপতি।

সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন এবং অনিয়ম ও দুর্নীতি থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আপনারা চাইলেই অন্য যে কোনো লোভনীয় চাকরি বা পদ-পদবী যোগাড় করতে পারতেন। কিন্তু তা না করে আপনারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। তাই কোনো ধরনের লোভ-লালসা বা অন্য কোনো মোহের প্রতি আকৃষ্ট না হয়ে পেশার মর্যাদাকে সমুন্নত রাখবেন। তাহলেই শিক্ষার্থীরা আপনাদের আদর্শ হিসেবে বিবেচনা করবে।

তিনি আরও বলেন, এক শ্রেণির শিক্ষক রয়েছেন যারা বিশ্ববিদ্যালয়ের চাকরিটাকে ঢাল হিসেবে ব্যবহার করেন। অনেক সময় সান্ধ্যকালীন কোর্স ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিয়ে অতি ব্যস্ত সময় কাটান। এ সমস্ত কাজে তারা খুবই আন্তরিক। এসব শিক্ষকদের যত অনীহা শুধু বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত ক্লাস নেয়ার ক্ষেত্রে।

বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে ভিসিরা মূল চালিকাশক্তি উল্লেখ করে আবদুল হামিদ বলেন, প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য রয়েছে একটি নিজস্ব আইন। তাই আপনারা আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে এবং আইন মেনে দায়িত্ব পালন করবেন। খবর: ইউএনবি

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here