বরিশাল বিভাগে‘সেরা ৮ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ নির্বাচিত

0
5

Sharing is caring!

- Advertisement -

বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় বাংলা ভাষা নিয়ে দেশের সবচেয়ে বড় মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ- ৪র্থ বর্ষ’–এর বরিশাল বিভাগের বাছাইপর্ব (অডিশন) গতকাল অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আয়োজিত বাছাই পর্বের প্রতিযোগিতায় অংশ নেয় সহস্রাধিক এর অধিক শিক্ষার্থী। প্রাথমিক বাছাই পর্ব শেষে মূল পর্বে ঢাকায় যাবার সুযোগ পেয়েছে বরিশাল বিভাগের সেরা ৮ বাংলাবিদ।

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে চতুর্থবারের মতো ইস্পাহানি মির্জাপুর আয়োজন করেছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। বরিশাল বিভাগের বাছাইপর্ব শুরু হয় সকাল ৯ টায়। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন মোহসিনা হোসাইন, সহকারী অধ্যাপক, বাংলা বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়  এবং  প্রথিতযশা আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এম পি,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানিসম্পদ প্রতিমন্ত্রী, মেজর সাহিদুর রহমান অধ্যক্ষ বরিশাল সরকারি মডেল স্কুল  এন্ড কলেজ, জসিমুল হক, জ্যেষ্ঠ বিভাগীয় ব্যবস্থাপক, বিক্রয় ও বিপণন এবং এস. এম. দিদারুল হাসান, উপ মহাব্যবস্থাপক, বিপণন ইস্পাহানি টি লিমিটেড।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে সেরা ৮  জন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে যাবার সুযোগ পায়।

উল্লেখ্য, ঢাকায় মূলপর্ব শেষে দেশসেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১ টি ল্যাপটপসহ ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here